আন্তর্জাতিক

তিউনিসিয়ায় ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

  প্রতিনিধি ২৮ জুন ২০২১ , ৮:২১:০০ প্রিন্ট সংস্করণ

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ অভিবাসন প্রত্যাশী উদ্ধার। রয়টার্স

তিউনিসিয়ায় ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি দুজনের মরদেহও উদ্ধার করা হয়েছে। গতকাল রোববার তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটি জানানো হয়।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, দেশটির নৌবাহিনী ভূমধ্যসাগর থেকে ১৭৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে। ওই অভিবাসনপ্রত্যাশীরা লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা করেছিলেন।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীরা বাংলাদেশ, তিউনিসিয়া, সিরিয়া, মিশর, নাইজেরিয়া, মালি ও ইথিওপিয়ার নাগরিক। তাঁরা লিবিয়ার জুয়ার বন্দর থেকে শুক্র অথবা শনিবার রাতে ইউরোপের উদ্দেশে যাত্রা শুরু করেন।

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রলায়ের মুখপাত্র মোহামেদ জেকরি বলেন, অভিবাসনপ্রত্যাশীদের নৌকাটি ডুবে যাওয়ার ঝুঁকিতে ছিল।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার লিবিয়া থেকে ইতালিতে যাওয়ার পথে ভূমধ্যসাগর থেকে ২৬৭ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। যাঁদের মধ্যে বেশির ভাগই ছিলেন বাংলাদেশি। এর আগে গত ১৭ মে লিবিয়া থেকে ইতালি যাওয়ার সময় ভূমধ্যসাগরে তিউনিসিয়ার জলসীমায় নৌকাডুবির ঘটনায় ৮১ জন বাংলাদেশির মধ্যে ৬৮ জনকে জীবিত উদ্ধার করে দেশটির নৌবাহিনী ও কোস্টগার্ড। এখনো নিখোঁজ রয়েছেন ১৩ জন বাংলাদেশি।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার সময় অন্তত ৭৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।

Powered by