চট্টগ্রাম

মঙ্গলবার থেকে রোহিঙ্গাদের টিকা দেওয়া শুরু

  প্রতিনিধি ৯ আগস্ট ২০২১ , ৬:৩০:০৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়া শুরু হচ্ছে মঙ্গলবার (১০ আগস্ট) থেকে। শুরুতে ৫৫ বছর বা তার চেয়ে বেশি বয়সী রোহিঙ্গারা পাবেন সিনোফার্মের টিকা।

সোমবার (৯ আগস্ট)  এ তথ্য নিশ্চিত করেছেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ্ রেজওয়ান হায়াত।

তিনি বলেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে মঙ্গলবার থেকে ক্যাম্পে টিকাদান শুরু হবে। প্রথম পর্যায়ে ৫৫ বছরের ঊর্ধ্বে ৪৮ হাজার রোহিঙ্গাদের টিকা দেওয়া হবে। এ জন্য ক্যাম্পগুলোতে ৫৬টি টিকাকেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এসব রোহিঙ্গাদের ফ্যামিলি কাউন্টিং নম্বর বা পরিবার পরিচিতি নম্বর রয়েছে সেগুলোর মাধ্যমে তাদের টিকা দেওয়া হবে।’

জানা যায়, কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে বেলা ১১টায় স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পরিসরে এই টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হবে। তিন দিনে উখিয়া ও টেকনাফের ৩৪টি ক্যাম্পের ৪৮ হাজারের বেশি রোহিঙ্গাকে সিনোফার্মের টিকা দেওয়া হবে।

জেলা প্রশাসক মো. মামুনুর জানান, কক্সবাজারে ২২৮টি টিকাদান কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে টেকনাফ ও উখিয়া উপজেলায় ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে টিকা কার্যক্রম পরিচালনা করার জন্য সিভিল সার্জন কার্যালয়সহ সংশ্লিষ্টদের সব সহযোগিতা দেওয়া হয়েছে।

কক্সবাজার সিভিল সার্জন অফিসের তথ্য অনুযায়ী, কক্সবাজার জেলায় গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের ৬ আগস্ট পর্যন্ত ১ লাখ ৭৯ হাজার ১৯৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১৯ হাজার ২৯৭ জনের জনের শরীরে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে, তার মধ্যে ২ হাজার ৬৫৪ জন শরণার্থী। এখন পর্যন্ত জেলায় ২০৭ জনের মৃত্যু হয়েছে, এর মধ্যে ২৯ জন রোহিঙ্গা ছিল।

আরও খবর

Sponsered content

Powered by