বাংলাদেশ

বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষস্থান ঢাকা

  প্রতিনিধি ১৫ নভেম্বর ২০২২ , ৫:৪৪:১৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

বিশ্বের শীর্ষ ঘনবসতিপূর্ণ মহানগরী ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায়ও শীর্ষস্থান দখল করেছে। এ বিষয়ে করা তালিকায় ঢাকা আছে এক নম্বরে।

সোমবার (১৪ নভেম্বর) সকাল সোয়া নয়টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর রেকর্ড করা হয়েছে ১৯৫, যা বাতাসের মান অনুযায়ী ‘অস্বাস্থ্যকর’।সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।

এ তালিকায় ১৮৮ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা; ১৮৩ স্কোর নিয়ে তৃতীয় ভারতের রাজধানী নয়াদিল্লি। এরপর চতুর্থ স্থানে থাকা বসনিয়ার রাজধানী সারায়েভো এবং পঞ্চম স্থানে থাকা চীনের সেনইয়াং শহরের স্কোর ১৭০। ষষ্ঠ স্থানের ক্রোয়েশিয়ার জাগরেবের স্কোর ১৬৬। ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের স্কোরও ১৬৬, তালিকায় অবস্থান ৭।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতা সহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

বিশেষজ্ঞদের মতে, ঢাকার ভয়ানক ধুলো দূষণ নিয়ন্ত্রণের জন্য কর্তৃপক্ষকে একটি বিশেষ কর্মপরিকল্পনা তৈরি করতে হবে। কেননা প্রতি বছর শীতকালে, বিশেষ করে নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বায়ুদূষণের পরিমাণ আরো বেড়ে যায়, যা নগরবাসীর মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে।

শীতের আগমনের সঙ্গে সঙ্গে শহরের বাতাসের গুণমানের দ্রুত অবনতি ঘটতে থাকে। নির্মাণাধীন স্থাপনা, ভাঙাচোরা রাস্তা, ইটভাটা এবং অন্যান্য উৎস থেকে দূষিত কণা প্রচুর পরিমাণে বাতাসে মিশে যাওয়ার কারণে এমন হচ্ছে। ধুলো দূষণ নিয়ন্ত্রণের জন্য শহরের রাস্তাগুলোয় নিয়মিত পানি ছিটিয়ে দেয়া এবং শহরে অযোগ্য মোটরযানের চলাচল বন্ধ করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও খবর

Sponsered content

Powered by