লাইফস্টাইল

কিভাবে বুঝবেন প্রেমে পড়েছেন কি না, বুঝে নিন লক্ষণে

  প্রতিনিধি ২৩ আগস্ট ২০২৩ , ৭:০৬:৪২ প্রিন্ট সংস্করণ

কিভাবে বুঝবেন প্রেমে পড়েছেন কি না, বুঝে নিন লক্ষণে

প্রেমে পড়া সুন্দর একটি অনুভূতি। এ সময় সব কিছু ভালো লাগে। পৃথিবী রঙিন লাগে। প্রেমে পড়ার আবেগ বোঝার যাত্রাটি কঠিন হতে পারে। কারণ, আমরা নিজেরাই বুঝে ওঠতে পারি না যে, আমরা কি আসলেই প্রেমে পড়েছি? অপরপক্ষ কি আমাদের নিয়ে একই ভাবে ভাবছে?

প্রেম কেবল একটি আবেগ নয়, এটি অস্তিত্বের অবস্থা। এটি এমন একটি অভিজ্ঞতা যা শব্দে প্রকাশ করা কঠিন। প্রেমে পড়ার কোনো নির্ধারিত নিয়ম বা সময়সীমা নেই। কিছু লক্ষণ আছে যা দেখলে আপনি বুঝে যাবেন আপনি প্রেমে আছেন কি না। এই লক্ষণগুলো শনাক্ত করে, আপনি আপনার গভীর অনুভূতিগুলো আরও ভালভাবে বুঝতে পারবেন। একটি পরিপূর্ণ রোমান্টিক সম্পর্কের দিকে পরবর্তী পদক্ষেপ নিতে সক্ষম হতে পারেন।

সব সময় তার সম্পর্কে চিন্তা করেন

প্রেমে পড়ার সবচেয়ে বড় লক্ষণ হলো আপনি সব সময় সেই বিশেষ ব্যক্তির সম্পর্কে চিন্তা করেন। কর্মক্ষেত্রে, রাস্তায়, বিছানায় যেখানেই থাকেন না কেন, ক্রমাগত তাকে নিয়েই ভাববেন। আপনার মনে তার ছবি ভেসে ওঠবে। তার কণ্ঠস্বর আপনার কানে প্রতিধ্বনিত হবে। আপনার চিন্তাগুলো সেই ব্যক্তিকে ঘিরে থাকে। তাকে ছাড়া আপনার জীবন অসম্পূর্ণ বলে মনে হয়।

সবকিছুর চেয়ে তাকে অগ্রাধিকার দিন

প্রেমে পড়লে দ্বিতীয় বার চিন্তা না করেই তার জন্য ত্যাগ স্বীকার করতে শুরু করেন। বন্ধুদের সাথে পরিকল্পনাগুলো এড়িয়ে যেতে থাকবেন। শুধু মাত্র ঐ ব্যক্তিটির জন্য সময় বের করবেন। এই ধরণের নিঃস্বার্থতা একটি স্পষ্ট ইঙ্গিত যে, আপনি প্রেমে পড়েছেন।

তার প্রতি তীব্র আকর্ষণ অনুভব করেন

কারও প্রতি তীব্র আকর্ষণ অনুভব করলে বুঝে নিন যে, আপনি প্রেমে পড়েছেন। এটি কেবল শারীরিক আকর্ষণ বা মোহ নয়। এটি অনেক গভীর অনুভব। তার সব কিছুই আপনাকে আকৃষ্ট করবে। সে সামনে আসলে আপনার মনে হবে পেটে প্রজাপতি উড়ছে। এটি একটি অবর্ণনীয় টান।

বন্ধুদের সঙ্গে তার সম্পর্কে কথা বলা

প্রেমে পড়লে বন্ধুরা আগে বুঝে যায়। কারণ আড্ডার সময় কোনভাবেই তাদের সম্পর্কে কথা বলা থেকে আপনি নিজেকে থামাতে পারেন না। এটি আপনার প্রেমে পড়ার লক্ষণ হতে পারে। সে আপনার চিন্তাভাবনায় স্থায়ী ভাবে বসবাস করে।

তার পাশে থাকলে উদ্বিগ্ন বোধ করেন

যার প্রেমে পড়েছেন তার আশেপাশে থাকুন। আপনার মনে হবে যে, আপনি রোলার কোস্টার রাইডে আছেন। আপনার হৃদয় দ্রুত গতিতে স্পন্দন করবে। তবে ঘাবড়ে যাবেন না। নার্ভাস এবং উদ্বিগ্ন বোধ করা একটি ভাল লক্ষণ। এর অর্থ সে আপনার কাছে গুরুত্বপূর্ণ।

তার স্বপ্ন এবং লক্ষ্যকে সমর্থন করেন

প্রেমে পড়লে বিশেষ ব্যক্তিটির সুখ এবং সাফল্য শীর্ষ অগ্রাধিকার হয়ে ওঠে। তার মানে, আপনি তার স্বপ্ন এবং লক্ষ্যগুলোকে সমর্থন করেন। বিশ্ব ভ্রমণ করা, ব্যবসা শুরু করা বা একটি আবেগ অনুসরণ করা যাই হোক না কেন। আপনি তার আকাঙ্ক্ষা অর্জনে সহায়তা করার জন্য সামর্থ্য অনুযায়ী সবকিছু করবেন। তাদের সাফল্য হতে দেখলে আপনি খুশি হবেন।

ঈর্ষা বোধ করা

আপনার বিশেষ কেউ অন্য কারও সঙ্গে সময় কাটাচ্ছে? এ সময় ঈর্ষান্বিত অনুভব করলে প্রেমের লক্ষণ হতে পারে। হারানোর ভয় থাকলে এই অনুভূতিটি হয়। খুব বেশি ভালবাসা থেকে এমন বোধ জাগ্রত হয়।

সে সঙ্গে না থাকলে মিস করেন

কাউকে মিস করা কেবল আনন্দদায়ক অনুভূতি নয়। এটি একটি ইঙ্গিত যে, তাদের প্রতি আপনার ভালবাসা গভীর। তার সঙ্গে দেখা বা কথা বলতে না পারার চিন্তা আপনাকে অসম্পূর্ণ বোধ করতে পারে। এমনকি বার্তা পাবার আশায় আপনি ক্রমাগত আপনার ফোন দেখতে থাকবেন। যে পাশে না থাকলে আপনার হৃদয় শূন্যতার অনুভূতি অনুভব করবে।

শক্তিশালী সংযোগ অনুভব করেন

প্রেমে পড়লে আপনার মনে হবে সে ব্যক্তির অনুভবগুলো আপনি বুঝতে পারছেন। আপনি তার ব্যাপারে সবই জানেন। একটি শক্তিশালী বন্ধনের তৈরি হবে। যা আপনি উপেক্ষা করতে পারবেন না। এই সংযোগটি সম্পর্ককে আরও বিশেষ করে তোলে।

তার সঙ্গে নিজেকে বুড়ো হতে দেখেন

বিশেষ ব্যক্তির সঙ্গে আপনি কেবল  আপনার বাকি জীবন কাটাতে দেখেন না। বরং আপনি তাদের সঙ্গে নিজেকে বুড়ো হতে দেখতে চান। এই ধারণাটি আপনাকে আরও উত্তেজিত করে। কারণ আপনি জানেন যে, সময়ের সঙ্গে আপনার ভালবাসা গভীর এবং শক্তিশালী হবে। আপনি তার সঙ্গে সুন্দর স্মৃতি তৈরি করার স্বপ্ন দেখেন।