চট্টগ্রাম

চন্দনাইশে অনুমোদন ছাড়া বাজার স্থাপন করায় ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

  প্রতিনিধি ২৫ মে ২০২৪ , ৫:৪৭:২৪ প্রিন্ট সংস্করণ

চন্দনাইশে অনুমোদন ছাড়া বাজার স্থাপন করায় ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

চট্টগ্রামের চন্দনাইশে ইজারাকৃত বাজার থাকার পরেও যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে অবৈধভাবে বাজার স্থাপন করায় ৬টি প্রতিষ্ঠানকে ৯০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৫ মে) সকাল ৬টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত উপজেলার হাশিমপুর ইউনিয়নের পাঠানীপুল এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা আদায় করেন চন্দনাইশ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিপ্লোমেসি চাকমা।

জানা যায়, দোহাজারী পৌরসভাধীন দেওয়ানহাটে পাইকারি ও খুচরা মাছ বাজার নামে প্রতি অর্থ বছরে বাজার ইজারা দেয় পৌর কর্তৃপক্ষ। চলতি অর্থ বছরেও বাজার ইজারা দেওয়ার পর ইজারাদার চলতি বছর বৈশাখ মাস থেকে হাসিল আদায় করে আসছেন। কিন্তু গত ১৭ মে থেকে দেওয়ানহাট থেকে বাজারটি সরিয়ে হাশিমপুর ইউনিয়নের পাঠানীপুল এলাকায় নিয়ে যায় কিছু ব্যবসায়ী।

ইজারাকৃত বাজার থাকার পরেও অবৈধভাবে বাজার বসানোর ফলে সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে উল্লেখ করে উপজেলা প্রশাসনকে অবহিত করেন পৌর মেয়র আলহাজ মোহাম্মদ লোকমান হাকিম। অবশেষে শনিবার সকালে অভিযান পরিচালনা করে চন্দনাইশ উপজেলার জামিজুরী এলাকার সুনিল চন্দ্র’দের ছেলে আশীষ চন্দ্র দে (৪৮), হাছনদন্ডী এলাকার মৃত হাজী আহমদুর রহমানের ছেলে মো. আবু বক্কর (৪৫), দোহাজারী পৌর সদর এলাকার মৃত আশরাফ মিয়ার ছেলে মোহাম্মদ আবদুল মতলব (৫১), সাতকানিয়া পৌরসভার সতিপাড়া এলাকার জামাল হোসেনের ছেলে কামাল হোসেন (৪২), মাদার্শা এলাকার মৃত জাফর আহমদের ছেলে নাজিম উদ্দীন (৪২), ঢেমশা এলাকার আনু মিয়ার ছেলে মো. হেলাল (২৪) কে ১৫ হাজার টাকা করে মোট ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিপ্লোমেসি চাকমা বলেন, “সরকারি রাজস্ব ফাঁকি দেওয়ার উদ্দেশ্য কিছু অসাধু মাছ ব্যবসায়ী ইজারাকৃত বাজারে না বসে রাস্তার পাশে অননুমোদিত জায়গায় বাজার স্থাপন করেছে। তা মোবাইল কোর্টের মাধ্যমে বন্ধ করা হয়েছে। ভবিষ্যতে যদি আবার বসে তাহলে কঠোরতম ব্যবস্থা নেয়া হবে।”