ঢাকা

আশুলিয়ায় কাঠগড়া উচ্চ বিদ্যালয়ের সভাপতির বিরুদ্ধে অনিয়ম -দূর্নীতি অভিযোগ

  প্রতিনিধি ১৩ জুন ২০২৩ , ৭:৩০:৪৯ প্রিন্ট সংস্করণ

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধিঃ

ঢাকার আশুলিয়া ইউনিয়নের একটি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের পরিচালনা  কমিটির সভাপতির বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, অনিয়ম-দূর্ণীতি ও নিয়োগ বাণিজ্যের  অভিযোগ পাওয়া গেছে। উক্ত প্রতিষ্ঠানের কেউ তার বিরুদ্ধে  মুখ খুললে বা বিরোধিতা করলে তাকে হতে হয় বরখাস্ত। তিনি যাই সিদ্ধান্ত নিবেন তা সকলের মানতে হবে অন্যথায় তার চাকুরি থাকবেনা। এছাড়াও তিনি সভাপতি হিসাবে দ্বায়িত্ব পাওয়ার পর হতে কমিটির কাউকে তোয়াক্কা না করে নিজের  মনগড়া  নিয়মে চলতে বাধ্য করেছেন প্রতিষ্ঠানের সকলকে। ফলে এক সময়ের সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান কাঠগড়া উচ্চ বিদ্যালয় এখন অনিয়ম দূর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। 

শিল্পাঞ্চল আশুলিয়ার কাঠগড়া  উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি বেলায়েত হোসেন রিপনের বিরুদ্ধে ওইসব অনিয়ম দূর্নীতির অভিযোগ উঠেছে ।

এসব অভিযোগের সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন অভিভাবক মহল, শিক্ষার্থীবৃন্দ, ম্যনেজিং কমিটির অন্যান্য সদস্যবৃন্দ ও এলাকাবাসী। 

নাম প্রকাশে অনিচ্ছুক, কাঠগড়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির দাতা সদস্য ও শিক্ষকরা জানান-অত্র প্রতিষ্ঠানের  সভাপতি বেলায়েত হোসেন রিপন অনৈতিকভাবে মোঃ সিরাজুল ইসলাম নামের একজন সিনিয়র শিক্ষককে মিথ্যা অপবাদ দিয়ে বিদ্যালয় থেকে বরখাস্ত করে রেখেছেন। এছাড়াও সহকারী প্রধান শিক্ষক নিয়োগের জন্য প্রায় ৩৬টি আবেদনপত্র জমা পড়ে। মোটা অংকের অর্থের বিনিময়ে নিজের পছন্দের লোককে নিয়োগ দেওয়ার জন্য তিনি সকল আবেদনপত্র ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র নিজের বাড়িতে নিয়ে রেখেছেন যা সম্পুর্ন অনৈতিক। এছাড়াও তিনি মনগড়া নিয়মে বিদ্যালয় পরিচালনার মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানটির সুনাম ক্ষুন্ন করছেন। 

এবিষয়ে বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি বেলায়েত হোসেন রিপনের মুঠোফোনে যোগাযোগ করা হলে অন্য একজন ফোনটি রিসিভ করে ভাই মিটিং এ আছেন এই বলে ফোনটি কেটে দেয়।

সিনিয়র শিক্ষক মোঃ সিরাজুল ইসলামকে বরখাস্তের কারন এবং সহকারী শিক্ষক নিয়োগসহ প্রতিষ্ঠানের প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানতে সরেজমিনে কাঠগড়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইজউদ্দিন খাঁনের কাছে জানতে চাইলে, শিক্ষক বরখাস্তের  ঘটনাটি তিনি শুনেছেন তবে বিস্তারিত জানেন না বলে জানান, সেই সাথে সহকারী প্রধান শিক্ষক নিয়োগের সকল আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে তিনি কিছুই জানেন না। সব কিছুই নাকি সভাপতি জানেন। আপনারা তার কাছ থেকে তথ্য নিতে পারবেন। 

এব্যাপারে জানতে চাইলে, সিনিয়র শিক্ষক ও টিআর প্রতিনিধি মোঃ রফিকুল ইসলাম বলেন, আমরা সভাপতির অনুমতি ছাড়া কিছুই বলতে পারবো না। একে একে অত্র প্রতিষ্ঠানের বেশিরভাগ শিক্ষকের কাছে এ বিষয়ে জানতে চাইলে সকলের রহস্যময় উত্তর কিছুই জানিনা।

অপরদিকে কাঠগড়া উচ্চ বিদ্যালয়ের সভাপতির অনিয়ম ও দূর্নীতির বিষয়ে কিছুই জানেন না সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম। মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান,  এরকম কোন বিষয়ে আমরা অবগত নই, তবে অভিযোগ পেলে উর্ধতন কতৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

 বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির কয়েকজন অভিভাবক সদস্য ৪ জুন ২০২৩ ইং তারিখে আনমনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের(ঢাকা)চেয়ারম্যান বরাবর   লিখিত অভিযোগ করেন। তাই এলাকাবাসীর দাবী সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানটি রক্ষায় এবং  বিদ্যালয়ের স্বার্থে সুষ্ঠ তদন্তের মাধ্যমে দূর্নীতিগ্রস্থ সভাপতি বেলায়েত হোসেন রিপনের অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে  যথাযথ ব্যবস্থা গ্রহণ করা না হলে ভবিষ্যতে একটি বিশৃঙ্খল ও দূর্নীতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে এই বিদ্যালয়টি। তাদের দূর্নীতির শিকল থেকে শিক্ষা প্রতিষ্ঠানটি রক্ষায় অতি সত্ত্বর সরকারের সংশ্লিষ্ট মহলে সুদৃষ্টি কামনা করেছেন অত্র বিদ্যালয়ের অভিভাবকবৃন্দ ও এলাকাবাসী ।

আরও খবর

Sponsered content

Powered by