দেশজুড়ে

ইন্টার্ন ভাতার দাবিতে নার্সদের কর্মবিরতি

  প্রতিনিধি ৩ অক্টোবর ২০২৩ , ৪:১৭:২৩ প্রিন্ট সংস্করণ

ইন্টার্ন ভাতার দাবিতে নার্সদের কর্মবিরতি

বান্দরবানে ডিপ্লোমা ইন্টার্ন নার্সদের ন্যায্য ইন্টার্ন ভাতা না পাওয়ায় ২ ঘন্টা কর্মবিরতি পালন করেছে ইন্টার্ন নার্সদের সংগঠন।

মঙ্গলবার ৩ অক্টোবর সকালে বান্দরবান সদর হাসপাতালের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছে তারা।

তাদের দাবী বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল এর অধীনে সরকারি নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠান সমূহের তিন বছর মেয়াদী “ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি” কোর্স সম্পন্ন করে বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল,জেলা হাসপাতাল, সদর হাসপাতালে ইন্টার্ন নার্স হিসাবে কর্মরত থাকার পরেও ইন্টার্ন স্যালারি মঞ্জুরির জন্য DGNM (ডিজিএনএম) থেকে পত্র প্রেরণ, DGNM (ডিজিএনএম) থেকে ইন্টার্ন ভাতা বরাদ্দ ও মঞ্জুরির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানিয়ে পত্র প্রেরণ করা হলেও এখনো পর্যন্ত ইন্টার্ন ভাতা বাবদ কোনো বরাদ্দ প্রদান করা হয়নি নার্সদের। 

এছাড়াও নার্সিং এ ৯০% স্টুডেন্ট মেয়ে। সপ্তাহে ২ দিন করে মর্নিং, ইভেনিং এবং নাইট ডিউটি করা,বর্তমানে কোনো হোস্টেলের সুবিধা না থাকা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজার, বাসা ভাড়া, থাকা-খাওয়া, যাতায়াত, হাত খরচ ইত্যাদি মিলিয়ে প্রতি মাসে ৮-১০ হাজার টাকা খরচ হয়ে যায় ইন্টার্ন করা নার্সদের।

এদিকে ভাতা না পাওয়ায় নিম্নমানের বাসা ভাড়া নিয়ে থাকতে হচ্ছে এবং সেখানে থাকা মেয়েদের নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

এ সকল বিভিন্ন অধিকার আদায়ের লক্ষ্যে কর্মবিরতির পথ বেছে নিতে হচ্ছে বলে জানালেন সংগঠনে নেতৃবৃন্দ। এদিকে অধিকার আদায় না হওয়া পর্যন্ত সারা বাংলাদেশের সকল সরকারি ইন্টার্ন নার্সরা কর্মবিরতিতে যাচ্ছে বলে যানায় তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনটির,আহবায়ক, কানিজ ফাতেমা,সভাপতি,ফারহানা ফাহিম,সিনিয়র সহ সভাপতি, আকা হাসির আহমেদ মিঠু,সহ সভাপতি, সারোয়ার হোসেন,রুখানা আকতার,সাধারণ সম্পাদক,আহাদুজ্জামান,যুগ্ম সম্পাদক, সুবর্ণা দাশ,সংগঠনিক সম্পাদক জনি আকতার,দপ্তর সম্পাদক,দোলনা,কর্ম সম্পাদক জয়া,প্রচার ও প্রচার প্রকাশনা সম্পাদক,আফরিন,সহ প্রচার ও প্রচারণা সম্পাদক,সোমা আকতার।

আরও খবর

Sponsered content

Powered by