রাজশাহী

কৃত্রিম হাত নিয়েই সাব্বিরের দোকান উদ্বোধন

  প্রতিনিধি ৩০ আগস্ট ২০২১ , ৮:১৭:৪২ প্রিন্ট সংস্করণ

চাটমোহর (পাবনা) প্রতিনিধি :

স্কুলছাত্র সাব্বির হাসান। যে বয়সে তার বই-খাতা, কলম নিয়ে থাকার কথা ঠিক সেই বয়সেই সংসারে সহযোগিতার জন্য বছর খানেক আগে পল্লী বিদ্যুৎ সমিতির ঠিকাদারের নিয়ন্ত্রণে কাজ শুরু করে শ্রমিকের।

যদিও শ্রম বিক্রি করার বয়স হয়নি তার। তবুও পড়ালেখার পাশাপাশি পল্লী বিদ্যুৎ সমিতির ঠিকাদারের কাজ করে অন্যান্য শ্রমিকদের সাথে। এভাবেই দিন হাজিরার কাজ করতে গিয়ে একদিন বিদ্যুৎস্পর্শে আহত হয় সাব্বির। অবশেষে চিকিৎসকের পরামর্শে কেটে ফেলতে হয় হয় তার দুটি হাত। দুটি হাত হারিয়ে সাব্বিরের পরিবারে নেমে আসে অন্ধকার। বাকরুদ্ধ হয়ে পড়ে সাব্বির। পাবনার চাটমোহর উপজেলার ডিবিগ্রাম ইউনিয়নের দাঁথিয়া কয়রাপাড়া গ্রামের মো. কামাল হোসেনের ছেলে সাব্বির হাসানের (১৬)।

সে এ বছরের এসএসসি পরীক্ষার্থী ছিল। তাকে নিয়ে দিশেহারা হয়ে পড়ে তার পরিবার। পরিবারটির নিদারুন কষ্টে দুটি হাত কাটা স্কুলছাত্র সাব্বিরে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। ঠিক সেই মুহুর্তে সহযোগিতার হাত নিয়ে পাশে দাঁড়িয়েছে জনকল্যাণমুখী সংগঠন ঢাকাস্থ চাটমোহর উন্নয়ন ফোরাম। দু’টি কৃত্রিম হাত সংযোজন করে দেয়া হয় ফোরামের পক্ষ থেকে। সব শেষে দুর্ঘটনায় দুই হাত হারানো শিক্ষার্থী সাব্বির হাসানের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিলো চাটমোহর উন্নয়ন ফোরাম। সাব্বিরের দু’টি কৃত্রিম হাত লাগাতে প্রায় দুই লাখ টাকা এবং মুদিখানা দোকানে এক লাখ দশ হাজার টাকা ব্যয় করা হয় ফোরামের পক্ষ থেকে।

এই কৃত্রিম হাত নিয়েই গত শনিবার থেকে কর্মসংস্থান শুরু করেছে সাব্বির হাসান। শনিবার দুপুরে চাটমোহর উপজেলার দাঁথিয়া কয়রাপাড়া বাজারে প্রধান অতিথি হিসেবে সাব্বিরের মুদিখানা দোকানটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন চাটমোহর উন্নয়ন ফোরামের সভাপতি, র‌্যাব-৪ এর পরিচালক, এডিশনাল ডিআইজি মোজাম্মেল হক। এ সময় সাব্বিরের ব্যবসায়িক ও পারিবারিক কল্যাণ কামনায় দোয়া করা হয়।

পরে সাব্বিরের দোকান থেকে প্রথম ক্রেতা হিসেবে কয়েকটি পণ্য নগদ মূল্যে ক্রয় করেন মোজাম্মেল হক। এসময় চাটমোহর উন্নয়ন ফোরামের সাধারণ সম্পাদক কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক ডা. কাজী রকিবুল ইসলাম, সহ-সভাপতি শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মো. আব্দুর রহিম, বিশ^ব্যাংকের কনসালটেন্ট প্রকৌশলী ওসমান গণি,কোষাধ্যক্ষ শেখ হাসিনা যুব ইন্সটিটিউটে কর্মরত নাজির হোসেন, সদস্য নাসির হোসেন, দপ্তর সম্পাদক জাহিদুল ইসলাম শিপলুসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।

 

আরও খবর

Sponsered content

Powered by