ঢাকা

গাজীপুরে অবৈধ ২ ইটভাটা ভেঙে ৬ লাখ টাকা জরিমানা

  প্রতিনিধি ২৬ জানুয়ারি ২০২২ , ৭:৪৮:৩৮ প্রিন্ট সংস্করণ

গাজীপুর প্রতিনিধি: জেলার সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর ও পাইনশাইল এলাকায় অবৈধ দুটি ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। গতকাল বুধবার দিনব্যাপী এই অবৈধ ইটভাটা বিরোধী ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হয়।

জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর গাজীপুর জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে এই অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) তানিয়া তাবাসসুম। এদিকে ভেঙ্গে গুড়িয়ে দেওয়া অবৈধ ইটভাটাগুলো হলো- ভাওয়াল মির্জাপুর এলাকার মেসার্স তুরাগ ব্রিকস ও পাইনশাইল এলাকার মেসার্স এন আর ব্রিকস।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) অনুসারে নিষিদ্ধ এলাকায় ইটভাটা স্থাপন করায় এসকেভেটর মেশিন দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়। পরে ফায়ার সার্ভিসের সহায়তায় পানি দিয়ে আগুন নিভিয়ে ইটভাটার কার্যক্রম সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়। এদিকে ২টি ইটভাটার মধ্যে মেসার্স এন আর ব্রিকসকে ৩ লাখ টাকা, মেসার্স তুরাগ ব্রিকসকে ৩ লাখ টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে।

অবৈধ ইটভাটা বন্ধে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ অভিযানের সময় পরিবেশ অধিদপ্তরের গাজীপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মঈনুল হক। আইনশৃঙ্খলা রক্ষা ও সার্বিক সহযোগিতায় গাজীপুর জেলা আনসার ব্যাটালিয়ন ও ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মঈনুল হক বলেন, পরিবেশ দূষণ রোধে অবৈধ ইটভাটা উচ্ছেদ ও বন্ধে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে।

 

আরও খবর

Sponsered content

Powered by