রাজশাহী

চাটমোহরে এই প্রথম ধান চাষে সমলয় পদ্ধতি

  প্রতিনিধি ২ ফেব্রুয়ারি ২০২১ , ৮:০৪:২৪ প্রিন্ট সংস্করণ

এম এ জিন্নাহ, চাটমোহর (পাবনা) :

পাবনার চাটমোহরে প্রথমবারের মতো সমলয় পদ্ধতিতে হচ্ছে হাইব্রিড বোরো ধানের আবাদ। উপজেলার মথুরাপুর ইউনিয়নের ভাদরা ব্লকের খয়েরবাড়িয়া গ্রামে ‘সমলয়’ পদ্ধতিতে বোরো আবাদ করা হচ্ছে। ওই গ্রামের ৭৫ জন কৃষকের ৫০ একর জমিতে হাইব্রিড ধানের আবাদ করা হবে। ইতোমধ্যে প্লাস্টিক ট্রেতে তৈরি করা হয়েছে বোরো ধানের চারা। শুরু হবে রোপণ। এটি উচ্চ ফলনশীল জেকেআরএইচ-১২২০ জাতের হাইব্রিড ধান। সমলয় পদ্ধতিতে একই জমিতে একই প্রকার ধানের আবাদ হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৬১ জেলার ৬১টি উপজেলায় সমলয় পদ্ধতিতে বোরো আবাদ পদ্ধতি গ্রহণ করেছে। পাবনা জেলার চাটমোহর উপজেলায় এই আবাদ হচ্ছে। এ পদ্ধতিতে প্লাস্টিকের ট্রেতে বীজ রোপণ করা হয় এরপর চারা বের হয়েছে। এখন চলছে রোপণ কার্যক্রম। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এএ মাসুম বিল্লাহ জানালেন, সমলয় পদ্ধতিতে আধুনিক প্রযুক্তির মাধ্যমে ধান রোপণে উৎপাদন খরচ ও সময় সাশ্রয় হবে।

এদিকে বোরো আবাদের ধুম পড়েছে চাটমোহরসহ চলনবিল অঞ্চলে। মাঘের প্রচন্ড শীত উপেক্ষা করে চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষক। বসে নেই কৃষাণিরাও। গত মৌসুমে ধানের দাম ভালো পাওয়ায় এবং বাজারে কৃষি উপকরণ সহজলভ্য হওয়ায় বোরো চাষে আগ্রহ বেড়েছে কৃষকের।

চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ জানান,চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় ইরি-বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধালন করা হয়েছে ৯ হাজার ৭৭০ হেক্টর জমিতে। এরমধ্যে উফশি ৮ হাজার ৫১০ হেক্টর,হাইব্রিড ১ হাজার ২শত হেক্টর ও স্থানীয় জাতের ৬০ হেক্টর।

আরও খবর

Sponsered content

Powered by