রংপুর

দিনাজপুরে অতিরিক্ত ধান মজুদ : ২ অটোরাইস মিলকে লাখ টাকা জরিমানা

  প্রতিনিধি ২ অক্টোবর ২০২০ , ৩:৫৮:৪০ প্রিন্ট সংস্করণ

দিনাজপুর প্রতিনিধি :

দিনাজপুরে ছাঁটাই ক্ষমতার বেশি পরিমাণ ধান রাখায় দুটি অটোরাইস মিলকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মিল দুটি হলো- শহরের পুলহাট খোয়ারের মোড় এলাকার হৃদয় অটোমেটিক রাইস মিল ও গোপালগঞ্জ এলাকার বস্নুবেল অটোমেটিক রাইস মিল। বৃহস্পতিবার বিকেলে দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিট্রেট মাগফুরুল হাসান আব্বাসী র‌্যাবের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় হৃদয় অটোমেটিক রাইস মিলে ৬৫০ টন ধান মজুত রাখায় ৩০ হাজার এবং বস্নুবেল অটোমেটিক রাইস মিলে দুই হাজার ৭০০ মেট্রিক টন ধান মজুদ রাখায় ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আশ্রাফুজ্জামান, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম প্রমুখ।

 

খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, সরকারি বিধি মোতাবেক কোনো অনুমোদিত অটোরাইস মিলের মালিক পাক্ষিক ছাঁটাই ক্ষমতার পাঁচ গুণ পরিমাণ ধান এক মাসের অধিক সময় ধরে মজুত রাখলে তা দন্ডণীয় অপরাধ হিসেবে গণ্য হবে।
চাল মজুতের ক্ষেত্রে এই নীতিমালা ১৫ দিনের বেশি সময় মজুত রাখতে পারবে না। যারা এই নিয়মের বাইরে গিয়ে অটোরাইস মিলে বা গোডাউনে ধান-চাল মজুত রাখবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

খাদ্যের কৃত্রিম ঘাটতি থেকে রক্ষা পেতে দিনাজপুরের অটোরাইস মিলগুলোতে এ অভিযান ধারাবাহিকভাবে পরিচালনা করা হবে বলেও জানা যায়।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাগফুরুল হাসান আব্বাসী বলেন, যে প্রতিষ্ঠানের লাইসেন্স নেই এবং যারা অনুমোদিতভাবে মালামাল স্টক করছেন তাদের আমরা প্রথমে সতর্ক করেছি। যারা আমাদের সতর্কতা মানেন নি এবং অবৈধভাবে খাদ্য পণ্য মজুদ রেখেছেন তাদের আমরা জরিমানা করেছি।

আরও খবর

Sponsered content

Powered by