বিনোদন

সাইলেন্সার ‘৫ সেপ্টেম্বর’ লিখেছিল কেন?

  প্রতিনিধি ৫ সেপ্টেম্বর ২০২৩ , ৪:৪৮:০৬ প্রিন্ট সংস্করণ

সাইলেন্সার ‘৫ সেপ্টেম্বর’ লিখেছিল কেন?

আজ ৫ সেপ্টেম্বর। প্রতিবছর এই দিনে ‘থ্রি ইডিয়টস’ সিনেমার একটি আইকনিক দৃশ্য সামনে আসে। সামাজিক মাধ্যমে অনেকে ‘৫ সেপ্টেম্বর’ লিখে পোস্ট করেন। সিনেমাটি দেখেননি, এমন মানুষ পাওয়া ভার। দর্শকমাত্রই জানেন, সিনেমার একটি দৃশ্যে কংক্রিটের দেয়ালে তারিখটি লিখে রাখে সাইলেন্সার।
প্রশ্ন হলো, তারিখটা কেন লিখেছিল সে? এতে সাইলেন্সার চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা অমি বৈদ্য। একটি দৃশ্যে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দিবসে ভুলভাল বক্তব্য দিয়ে বিদ্রূপের মুখে পড়ে সাইলেন্সার। সেই দিন রাঞ্ছোড় দাসকে চ্যালেঞ্জ জানিয়ে সাইলেন্সার বলে, পরের বছর ৫ সেপ্টেম্বর সে আরও সফল হয়ে ফিরবে। পরে তারিখটি দেয়ালে লিখে রাখে সাইলেন্সার।

চেতন ভগতের উপন্যাস অবলম্বনে নির্মাতা রাজকুমার হিরানির ‘থ্রি ইডিয়টস’ বক্স অফিসে ঝড় তুলেছিল। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি কেবল ব্যবসাসফলই হয়নি, পরিণত হয়েছে ভারতের তরুণদের অন্যতম পছন্দের চলচ্চিত্রে। মুক্তির এক যুগের বেশি সময় পরও তাই ‘থ্রি ইডিয়টস’ নিয়ে কথা হয়।

বিশেষ করে ৫ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটি নিয়ে চর্চা হয়। বিষয়টি সিনেমার শিল্পীরাও উপভোগ করেন, গত বছর ৫ সেপ্টেম্বর দিনটি নিয়ে একটি ভিডিও পোস্ট করেন অমি বৈদ্য। একটি গাড়ি নিয়ে করা ভিডিওতে রাঞ্ছোড় দাসের উদ্দেশে বলতে শোনা গেছে, ‘রাঞ্ছোড়, বলেছিলাম না, আমি সফল হব? এটা আমার গাড়ি, পেছনে আমার বাড়ি।’ এরপর গাড়ির মালিক অমিকে বলেন, ‘এই গাড়ি তো আমার।’ অমি বৈদ্য ভ্যাবাচেকা খেয়ে সটকে পড়েন।
এ বছরও সেই ভিডিওতে গিয়ে মন্তব্য করছেন দর্শকেরা। ছবির মূল তিন চরিত্র—রাঞ্ছোড় দাস, ফারহান কুরেশি ও রাজু রাস্তোগির ভূমিকায় অভিনয় করেছেন আমির খান, আর মাধবন ও শারমান যোশি।

Powered by