বাংলাদেশ

দুর্বল ব্যাংককে সবলের সঙ্গে একীভূত করা ভালো: অর্থমন্ত্রী

  প্রতিনিধি ৮ ফেব্রুয়ারি ২০২৪ , ৬:১৫:০২ প্রিন্ট সংস্করণ

দুর্বল ব্যাংককে সবলের সঙ্গে একীভূত করা ভালো: অর্থমন্ত্রী

দুর্বল ব্যাংকগুলোকে সংস্কার করে আগামীতে সবল কোনো ব্যাংকের সঙ্গে একীভূত করার বিষয়ে উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ পদক্ষেপ বাস্তবায়নে ব্যাংকগুলোকে প্রস্তুত থাকতে বলেছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে সহমত জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। 

অর্থমন্ত্রী বলেন, দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা ভালো। এ বিষয়ে আমাদের দুটি আইডিয়া আছে। দু-একটা ব্যাংক এমন আছে তারা একেবারেই কাজই করতে পারছে না। তাদের শক্তিশালী ব্যাংকের সঙ্গে একীভূত করাই ভালো।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের ব্রিফিংয়ে অর্থমন্ত্রী এ কথা বলেন। এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত আইএমএফের আবাসিক প্রতিনিধি জায়েন্দু দে বৈঠক করেন।

অর্থমন্ত্রী বলেন, উন্নত অর্থনীতিতে অহরহ একীভূত করা হয়। এক্ষেত্রে সময় দিতে হবে। তবে এখনো তেমন সিদ্ধান্ত নেওয়া কিংবা এটি বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংকের তৎপরতা থাকলেও এটি সময়সাপেক্ষ। অর্থ মন্ত্রণালয় এ ব্যাপারে এখনো উদ্যোগ নেয়নি।

আজ কানাডার রাষ্ট্রদূতের সঙ্গেও বৈঠক করেন অর্থমন্ত্রী। এ বিষয়ে তিনি বলেন, দেশটি থেকে ক্যানোলা তেল আমদানির ক্ষেত্রে শুল্ক কমানোসহ বিনিয়োগ বিষয়ে আলোচনা হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত পূরণের পরীক্ষায় বাংলাদেশ ‘পাশ করেছে’, তাই সময় মতোই ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, আইএমএফের ঋণের ক্ষেত্রে বাংলাদেশ ভালোই করছে। তারা যেসব শর্ত দিয়েছে, বাংলাদেশ তার বেশিরভাগই পূরণ করেছে। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে তারা আজ এসেছিল। তারা আবার মার্চ মাসে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। আশা করছি, বাংলাদেশ ঋণের তৃতীয় কিস্তি পেয়ে যাবে।

আরও খবর

Sponsered content

Powered by