লাইফস্টাইল

দেরিতে দুপুরের খাবার খেলে যে ক্ষতি হতে পারে

  প্রতিনিধি ২১ আগস্ট ২০২৩ , ৮:৩২:০৭ প্রিন্ট সংস্করণ

দেরিতে দুপুরের খাবার খেলে যে ক্ষতি হতে পারে

এটা ঠিক, আজকাল অনেকেই স্বাস্থ্য সচেতন হয়ে উঠেছেন। তারপরও দৈনন্দিন রুটিনে কয়েকটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ জিনিস ভুলে যাওয়ার কারণে তাদের শরীরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়। উদাহরণস্বরূপ বলা যায়, যদি কেউ সময়মতো খাওয়া শুরু করেন তাহলে হজম সংক্রান্ত অনেক সমস্যা এড়াতে পারেন। সঠিক সময়ে খাবার না খেলে নানা ধরনের শারীরিক সমস্যা হয়। কাজের চাপে অনেকে দুপুরের খাবার দেরিতে খান। এতে কী কী ধরনের সমস্যা হতে পারে তা আসুন জেনে নিই।

অ্যাসিডিটি: আপনি যদি দুপুর ১টা থেকে ২ টার মধ্যে অর্থাৎ দুপুরের খাবারের সঠিক সময়ে না খান, তাহলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। সময়মতো দুপুরের খাবার না খেলে হজমের আরও অনেক সমস্যা হতে পারে। এমন পরিস্থিতিতে পেটের রোগ এড়াতে চাইলে সঠিক সময়ে দুপুরের খাবার খান। পাকস্থলীতে যখন অ্যাসিডিটি তৈরি হয় তখন সেটাকে চিকিৎসার ভাষায় গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ বা অ্যাসিড রিফ্লাক্স ডিজিজ বলে।

মাথাব্যথা: সময়মতো দুপুরের খাবার না খেলে মাথাব্যথা হতে পারে। এটি সাধারণত ক্ষুধার কারণে হয়। খাবার খেতে দেরি করলে রক্তে শর্করার মাত্রা কমে যায়, যা মাথাব্যথার কারণ হতে পারে। অনেক সময় এই মাথাব্যথার কারণে বিরক্তিও অনুভূত হয়।

গ্যাস: দুপুরের খাবার না খেলে পেটে গ্যাসের সমস্যা হতে পারে। কার্বন ডাই অক্সাইড, নাইট্রোজেন, মিথেন, হাইড্রোজেন এবং অক্সিজেন দিয়ে তৈরি গ্যাসগুলিও পেটে ছুরিকাঘাতের মতো ব্যথা সৃষ্টি করতে পারে। এমন পরিস্থিতিতে দেরি করে খাওয়ার অভ্যাস পরিবর্তন করাই ভালো। 

আরও খবর

Sponsered content

Powered by