দেশজুড়ে

বাগেরহাটে যুব নারীদের অধিকার আদায়ে অ্যাডভোকেসি সভা

  প্রতিনিধি ২৫ এপ্রিল ২০২৪ , ৮:১৭:০২ প্রিন্ট সংস্করণ

বাগেরহাটে যুব নারীদের অধিকার আদায়ে অ্যাডভোকেসি সভা

বাগেরহাটে জলবায়ু পরিবর্তনে নারীদের বিপদাপন্নতা ও নারীদের অধিকার আদায়ে অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে এ্যাক্টিভিস্তা বাগেরহাট এর আয়োজনে ও বাঁধন মানব উন্নয়ন সংস্থা ও একশনএইড বাংলাদেশের সহযোগিতায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ডা. মোঃ ফকরুল হাসান।

বাঁধন মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক এএসএম মঞ্জুরুল হাসান মিলন এর সভাপতিত্বে ধাঁনসিরি হোটেলের হলরুমে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. জালাল উদ্দিন আহমেদ, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রিয়াদুজ্জামান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ জাকির হোসেন, কাড়াপাড়া কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি সুফল কান্তি পাল, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মির্জা মেহেদি হাসান,সাংবাদিক সৈয়দ শওকত হোসেন, মোল্লা মাসুদুল হক, বাঁধন মানব উন্নয়ন সংস্থার বিভিন্ন গ্রুপের অর্ধ শতাধিক নারী ও যুব সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সময় যুব সদস্যরা লবণাক্ততা নিরসনে ও সুপেয় পানির দাবি জানান, তারা বলেন,বাগেরহাটের বিভিন্ন এলাকায় লবণ পানি প্রবেশের মাধ্যমে শতশত কৃষক ক্ষতিগ্রস্ত হয়, সুপেয় পানির অভাবে নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে গরমের সময়ে এ সমস্যা আরও বেড়ে যায়।

তারা আরও বলেন, এখনই আমাদের লবণ পানিও সুপেয় পানি নিয়ে বিকল্প চিন্তা করতে হবে। পরে যুব নারীরা স্থানীয় সরকারের কাছে নয়টি সুপারিশমালা উপস্থাপন করেন, যেমন বৃষ্টির পানি রিজার্ভ করে রাখার জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা, ওয়ার্ড পর্যায়ে সে সকল এলাকার ব্যক্তি বা সরকারি পুকুরে পানির ফিলটার প্রয়োজন সেই সকল জায়গায় পানির ফিলটার করা এবং রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা।

বছরের মার্চ মাস থেকে মে মাস পর্যন্ত লবণ পানি প্রবেশে কঠোর উদ্যোগ গ্রহণ করা ও নিয়মিত তদারকি করা, যে সকল পুকুরে পিএসএফ আছে সেগুলো পুনঃসংস্কার করা এবং ইউনিয়ন পর্যায়ের দায়িত্বশীল বিশেষ করে চেয়ারম্যানদের দায়িত্ব দেওয়া, ইউনিয়ন পর্যায়ে রাস্তা ঘাট নির্মাণে যেমন বরাদ্দ থাকে ঠিক তেমনি পানির ফিল্টারগুলো সংস্কারে বরাদ্দ রাখা, ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকে গরমের সময় খাবার স্যালাইন সরবরাহ বৃদ্ধি করা, গরমের সময় আমাশয়ও ডায়রিয়া রোগীর জন্য পর্যাপ্ত ঔষধ সরবরাহ করা, চর্মরোগীদের জন্য পর্যাপ্ত চর্ম ক্রিম সরবরাহ করা, মাড়িয়া পল্লিতে পানির সমস্যা সমাধানে সরকারি উদ্যোগে পানির ফিল্টার করা।

পরে যুব নারী সদস্যদের দাবির পরিপ্রেক্ষিতে অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকারের উপ-পরিচালক এ সকল সমস্যা সমাধানে স্ব-স্ব প্রতিষ্ঠানকে নির্দেশনা প্রদান করেন।

আরও খবর

Sponsered content

Powered by