চট্টগ্রাম

নোয়াখালী জেলায় প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি ও মা এবং নবজাতকের সেবা বিস্তারের নব সূচনা

  প্রতিনিধি ১৬ ডিসেম্বর ২০২০ , ১:৫৮:৩৩ প্রিন্ট সংস্করণ

দিদারুল, নোয়াখালী: গতকাল নোয়াখালী জেলায়, জেলা প্রশাসকের কার্যালয়ের সভা কক্ষে “প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি ও মা এবং নবজাতকের সেবা বিষয়ক প্রকল্প ‘সংযোগ’ এর উদ্বোধন হয়। সংযোগ প্রকল্প, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে এবং সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহায়তায় ও বাস্তবায়ন সহযোগী প্রতিষ্ঠান রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর মাধ্যমে মাঠ পর্যায়ে, একটি নতুন কর্মসূচী হিসেব বাস্তবায়ন হবে। যার মূল লক্ষ্য হলো প্রথম সন্তান জন্ম দেয়া পিতামাতাদের প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনার (পিপিএফপি) সেবা গ্রহন নিশ্চিতকরণ এবং মা ও নবজাতকের সেবা গ্রহনের শতকরা হার বৃদ্ধি করা। শুরুতে প্রকল্পটি নোয়াখালী জেলার নোয়াখালী সদর, কবিরহাট ও কোম্পানীগঞ্জ উপজেলায় বাস্তবায়ন করা হবে। প্রতি বছর প্রায় ১ কোটি ৩০ লক্ষ কিশোরী এবং যুবতী (যাদের বয়স ১৫-২৪) সন্তান জন্ম দান করেন। প্রথম সন্তান জন্ম দেয়া পিতামাতাদের পরিবার পরিকল্পনা সেবা নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন কর্মপরিকল্পনা হাতে নেয়া হয়েছে। ‘সংযোগ’ প্রকল্পটি সে রকমই একটি গবেষণা প্রকল্প।
প্রকল্পটি সেভ দ্য চিলড্রেন এর চলমান প্রকল্প মামনি এমএনসিএসপি (গধগড়হর গঘঈঝচ) এর সাথে সমন্বয় করে কার্যক্রম পরিচালনা করবে। প্রকল্পটির কার্যক্রম নির্ধারনে ইতিমধ্যেই একটি গঠনমূলক গবেষণার কাজ শুরু হয়েছে। এছাড়াও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবার দীর্ঘমেয়াদী সুফল বয়ে আনতে কর্মসূচীর কার্যক্রম পর্যবেক্ষন, পরিমার্জন ও মূল্যায়ণে সরকারি- বেসরকারি অংশীজনদের সহযোগিতায় ঞবপযহরপধষ অফারংড়ৎু এৎড়ঁঢ় (ঞঅএ) নামে একটি টেকনিক্যাল কমিটি কাজ করবে। সর্বপরি প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনার সেবা গ্রহন নিশ্চিতকরণ এর লক্ষে প্রকল্পটি ৪র্থ সেক্টর প্ল্যান এবং জাতীয় গর্ভপাত পরবর্তী, মাসিক নিয়মিতকরণ এবং গর্ভপাত পরবর্তী সেবা প্রদান কর্মপরিকল্পনার সাথে সমন্বয় করে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।
সংযোগ প্রকল্পের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক নোয়াখালী এর পক্ষে, অতিরিক্ত জেলা প্রশাসক জনাব তরিকুল আলম, উদ্বোধন অনুষ্ঠানটির সভাপত্বি করেন জনাব এ কে এম জহিরুল ইসলাম, উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা, নোয়াখালী।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জনসংখ্যা নিয়ন্ত্রনে পরিবার পরিকল্পা পদ্ধতি গ্রহীতার সংখ্যা বৃদ্ধিকরন ছাড়া আর কোন বিকল্প নেই। প্রতিষ্ঠান পর্যায়ে নিরাপদ প্রসব নিশ্চিত করনের মাধ্যমে প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা পদ্ধতি প্রদানে আমরা ‘সংযোগ’ প্রকল্প এর কার্যক্রম মাঠ পর্যায়ে দলগত ভাবে বাস্তবায়ন করব”।
সভার সমাপনী বক্তব্যে সম¥ানীত সভাপতি মহোদয় জনাব এ কে এম জহিরুল ইসলাম, উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা, নোয়াখালী বলেন প্রকল্প বাস্তবায়ন এর জন্য পরিবার পরিকল্পনা বিভাগ ফলপ্রসূ সমন্বয় এর মাধ্যমে মাঠ পর্যায়ে পরিবার পরিকল্পনা বিভাগ ‘সংযোগ’ প্রকল্পের লক্ষ্য এবং উদ্দেশ্যকে বাস্তবায়ন করবে।
পাইলট প্রকল্পটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রকল্প বাস্তবায়ন এর জন্য নির্ধারিত উপজেলার স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা বিভাগের উপজেলা স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা বিভাগের উপজেলা পর্যায়ের কর্মকর্তাগন এবং জেলা পর্যায়ের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। এছাড়াও ইউএসএআইডি’র মা মনি প্রকল্প এর নোয়াখালী রিজিয়নের কর্মকর্তা, নোয়াখালী জেলার বাস্তবায়নকারী কর্মকর্তা সেভ দ্যা চিলন্ড্রেন ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার রিক এর কর্মকর্তাগন , সাংবাদিক প্রতিনিধ ও বেসরকারী হাসপাতালের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। উক্ত উদ্ধোধন অনুষ্ঠানিটিতে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে একটি উপস্থাপনা আলোচনা করে, প্রকল্পের ডেপুটি প্রজেক্ট ম্যানেজার জনাব এ. টি. এম জান্নাতুল নাঈম। সংযোগ প্রকল্প এর দাতা সংস্থা হিসেবে ‘বিল এন্ড মেলিন্ডা গেট্স ফাউন্ডেশন’ কাজ করবে।

আরও খবর

Sponsered content

Powered by