বাংলাদেশ

বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল করল মালয়েশিয়া

  প্রতিনিধি ১১ সেপ্টেম্বর ২০২০ , ২:০২:১৯ প্রিন্ট সংস্করণ

বাংলাদেশিদের জন্য মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল করেছে দেশটির সরকার। বাংলাদেশসহ মোট ২৩টি দেশ থেকে এই নিষেধাজ্ঞা শিথিল করেছে মালয়েশিয়া। বৃহস্পতিবার বিকেলে দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব জানান, চলতি মাসের ৭ তারিখ থেকে এ নিষেধাজ্ঞা শিথিল কার্যকর করা হয়।

তিনি বলেন, অভিবাসন বিভাগের অনুমতি নিয়ে প্রবাসী এবং পেশাদার পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় ঢুকতে পারবে। ৭ সেপ্টেম্বর আরোপ করা ওই বিধি-নিষেধ শিথিল করার বিষয়ে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, মালয়েশিয়ায় প্রবেশের আগে প্রবাসী এবং পেশাদার ভিজিট পাসকার্ডধারীদের ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অনুমোদন নিতে হবে। পাশাপাশি তাদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিস বা সংশ্লিষ্ট সংস্থার একটি সাপোর্ট লেটারও থাকতে হবে।

জানা গেছে, স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি মালয়েশিয়ান নাগরিকদের বিদেশি দম্পতিদের প্রবেশেও শিথিলতা দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে সেটি ‘ওয়ান-ওয়ে জার্নি’ হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ মালয়েশিয়ায় প্রবেশের পর তাদের থেকে যেতে হবে।

এছাড়া আক্রান্ত দেশগুলোর পাস-হোল্ডারধারী শিক্ষার্থীরাও মালয়েশিয়া যেতে পারবে। তবে নতুন কোনো শিক্ষার্থী পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত আবেদন করার সুযোগ পাচ্ছেন না।

আরও খবর

Sponsered content

Powered by