দেশজুড়ে

বান্দরবানে ২৫ টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২৪ , ৬:২৭:২২ প্রিন্ট সংস্করণ

বান্দরবানে ২৫ টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

সারাদেশের মতো পার্বত্য জেলা বান্দরবানেও এসএসসি সমমান পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। সকাল ১০ টায় পরীক্ষা অনুষ্ঠিত হয়,তারপরেও ছাত্র ছাত্রী ও তাদের অভিভাবকগণ অনেকটা আগেই পরীক্ষা কেন্দ্রের সামনে জড়ো হয়েছেন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জেলা সদরের বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ে সরজমিনে পরিদর্শনে দেখা যায় স্বতঃস্ফূর্তভাবে পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।

জেলা শিক্ষা অফিসের দেয়া তথ্য মতে সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা ২০২৪ এর অংশ হিসেবে বান্দরবান পার্বত্য জেলায় এসএসসি ও সমমান পরীক্ষায় বান্দরবান জেলা সদর সহ ৬ টি উপজেলায় মোট ২৫ টি পরীক্ষা কেন্দ্রে সর্বমোট ৬২৫১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন । এর মধ্যে এসএসসি পরীক্ষার্থী ৫২২৫ জন, দাখিল পরীক্ষার্থীর সংখ্যা ৪৩০ জন এবং এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থী ৫৯৬ জন।

এদিকে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্নের লক্ষ্যে জেলা প্রশাসকের তত্ত্বাবধানে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ কেন্দ্র পরিদর্শন করছেন। এদিকে সকাল ১০.৩০ টায় বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়,সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়,বান্দরবান সিনিয়র আলিম মাদ্রাসা পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন বান্দরবান জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন।

এসময় তিনি বলেন আমাদের সার্বিক প্রস্তুতি নেয়া আছে,প্রতিটি কেন্দ্রে কেন্দ্র সচিব এবং শিক্ষকরা দায়িত্ব পালন করবেন।জেলা পুলিশ সুপার এবং জেলা প্রশাসনের সমন্বয়ে কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে যাতে পরীক্ষা কেন্দ্রে যেতে শিক্ষার্থীদের অসুবিধা না হয় সে জন্য এই টিম পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিবে। তিনি আরো বলেন নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম উচ্চ বিদ্যালয় কেন্দ্রটি নিরাপত্তাজনিত কারণে স্থানান্তর করা হয়েছে।তবে মোট পরিক্ষার্থীদের মধ্যে তিন জন পরিক্ষায় অংশগ্রহণ করনি।

তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে, প্রাথমিকভাবে জানা যায় তারা পরীক্ষা দিতে আগ্রহী না। তবে সার্বিক পরিস্থিতি এখনো পর্যন্ত ভালো।সীমান্ত পরিস্থিতি সম্পর্কে এক প্রশ্নের উত্তরে জেলা প্রশাসক বলেন সীমান্ত পরিস্থিতি আগের চেয়ে উন্নতি হয়েছে,বিজিবি,বাংলাদেশ পুলিশ সহ প্রশাসনের সাথে সুন্দর সমন্বয়ের মাধ্যমে আমরা প্রতিশ্রুতি বদ্ধ এবং একসাথে কাজ করবো।

পরিক্ষায় অংশগ্রহণ কারী শিক্ষার্থীদের কাছে অনুভূতি জানতে চাইলে তারা জানান প্রথম দিন বাংলা পরীক্ষায় খুব ভাল ভাবে সকল প্রশ্নের উত্তর দিতে পারছেন। এছাড়া পরীক্ষাকেন্দ্রের সার্বিক পরিস্থিতি আশানুরূপ ভালো।

এতে খুশি পরীক্ষার্থী ও অভিভাবক বৃন্দ। সবকিছু ঠিক থাকলে আগামী মার্চ মাসের ১৩ তারিখে ব্যবহারিক পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের এসএসসি,দাখিল ও সমমানের পরীক্ষা।

আরও খবর

Sponsered content

Powered by