বাংলাদেশ

ভিন্ন নামেও জামায়াতের নিবন্ধনের সুযোগ নেই: নির্বাচন কমিশনার

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২২ , ১০:৫০:২৩ প্রিন্ট সংস্করণ

নির্বাচন কমিশনার মো. আলমগীর। পুরোনো ছবি

ভোরের দর্পণ ডেস্কঃ

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, রাজনৈতিক দল হিসেবে ভিন্ন কোনো নামে নির্বাচন কমিশনে জামায়াতে ইসলামীর তালিকাভুক্ত হওয়ার সুযোগ নেই। আজ সোমবার নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মো. আলমগীর বলেন, ‘বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন আদালতের আদেশে বাতিল হয়েছে। অন্য নামে হলেও তো জিনিস একই। দলের গঠনতন্ত্র যদি আমাদের সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হয়, তাহলে তো কোনো সুযোগ নেই।’

যদি ভিন্ন নামে নতুন করে আবেদন করে, তাহলে কি সুযোগ আছে-এমন প্রশ্নে আলমগীর বলেন, ‘একই মানুষ আসবে কি না, তা তো আর বলতে পারব না। যারা আবেদন করছেন, যদি দেখি যে ক্রাইটেরিয়া মেলে না, তাহলে তো দিতে পারব না।’

 

 

ইসিতে দল নিবন্ধনের জন্য পাঁচ হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হয়। সেই সঙ্গে গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী তিনটি শর্তের অন্তত একটি পূরণ করতে হয়। শর্তগুলো হলো- দলটির একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং সদস্য হিসেবে অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় প্রত্যেকটিতে কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল প্রদর্শন।

২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকার আমলে রাজনৈতিক দলগুলোর নিবন্ধন প্রক্রিয়া শুরুর সময় অন্য ৩৮টি দলের সঙ্গে নিবন্ধিত হয়েছিল জামায়াত। এই দলটিকে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে তরীকত ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরী, জাকের পার্টির মহাসচিব মুন্সি আবদুল লতিফ, সম্মিলিত ইসলামী জোটের সভাপতি মাওলানা জিয়াউল হাসানসহ ২৫ জন ২০০৯ সালের জানুয়ারিতে একটি রিট আবেদন করেন। ওই রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্ট ২০১৩ সালের ১ অগাস্ট জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করে।

আরও খবর

Sponsered content

Powered by