দেশজুড়ে

রাজশাহীতে চড়ক মেলায় মানুষের ঢল

  প্রতিনিধি ১৬ মে ২০২২ , ৮:২৪:০১ প্রিন্ট সংস্করণ

রাজশাহী ব্যুরো: প্রথমে খালি গায়ে মূল সন্ন্যাসীকে মাটিতে শোয়ানোর পর ৪ জনকে দুই হাত দুই পা চেপে ধরে আঙ্গুলের মতো মোটা লম্বা দুটি লোহার বড়শি মেরুদন্ডের দুই পাশে ফুটিয়ে ( বিধে ) দেন। এরপর বড়শিতে নতুন একটি গামছা বেঁধে সন্ন্যাসীকে শুন্যে তুলে ধরে চড়ক গাছের ৩০ ফুট ওপরে ঝুলিয়ে একে একে ৭ পাক ঘুরানো হয়। অন্য সঙ্গীরা মাটিতে নামিয়ে বড়শি খুলে দেয়।

একবার শূন্যে তাকিয়ে চড়ক গাছ দেখে নেয়। এরপর হাতে দড়ি নিয়ে বড়শি বিদ্ধ শীরর নিয়ে চড়ক গাছে ঘুরপাক খায়। রাজশাহীর বাঘায় এ চড়ক মেলা দেখতে আসে হাজার হাজার মানুষ। গত রেবাবার দিনব্যাপি উপজেলার বাউসা ইউনিয়নের আড়পাড়া ক্ষুদ্র-নৃগোষ্ঠী আদিবাসী স¤প্রদায়ের আয়োজনে এই মেলা দেখতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মানুষের ঢল নামে।

উপজেলা সদর থেকে ৬ কিলোমিটার দূরে আড়পাড়া গ্রাম। এই গ্রামে শিব পূঁজার উৎসবে চড়ক মেলার আয়োজন করা হয়। এদিন বিকেল সাড়ে ৫টার দিকে গিয়ে দেখা যায়, সনজিদ মল্লিক, সঞ্জয় মল্লিক ও নবকুমার মল্লিক এই পূজা উপলক্ষে আড়পাড়া উচ্চ বিদ্যালয় মাঠে উঁচু একটি খুঁটি পুতেছেন। সেই খুঁটির সাথে লাগানো দড়িতে কালার সাথে ঝুলিয়ে ঘুরোনো হয়। ঘুরানো ব্যক্তিরা বাতাসা ছিটাতে থাকেন। এই বাতাসা মানুষকে কুড়িয়ে খেতে দেখা গেছে। ক্ষুদ্র-নৃগোষ্ঠেী আদিবাসী স¤প্রদায় এই ভাবেই পালন করেন শিব পূঁজার অংশ হিসাবে চড়ক উৎসব।

চড়কে পাক খাওয়া সনজিদ মল্লিক, সঞ্জয় মল্লিক ও নবকুমার মল্লিককে চড়কে ঘোরা এবং শরীরের বড়শি বিদ্ধাতে তাদের কোন ব্যথা লাগে কিনা জিজ্ঞাসা করলে তারা বলেন, ভগবান সংগে থাকলে ব্যাথা লাগবে কেন। চড়ক ঘোরা কোনো কষ্টের বিষয় নয়। এ বিষয়ে সন্যাসী নিবাস মল্লিক বলেন, বড়শি বিদ্ধের যন্ত্রনা তারা সহ্য করলেও প্রিয়জনরা বেশি সে যন্ত্রনা ভোগ করেন। অনেকের মন বাসনা পূর্ণের জন্য মানত করে। মানত করলে কঠিন রোগ থেকে মুক্তি মেলে।

আড়পাড়া চড়ক মেলা মেলার আয়োজক কমিটির সভাপতি নরহরি বলেন, শত শত বছর আগে থেকে আড়পাড়া গ্রামে চড়ক মেলা হয়ে আসছে। বাপ দাদারা এই মেলা করেছেন। আমরাও করছি। আশপাশের জেলা-উপজেলা থেকে হাজার হাজার মানুষ এই মেলা দেখতে আসেন।

 

আরও খবর

Sponsered content

Powered by