দেশজুড়ে

রাত পোহালেই ভোটগ্রহণ, ভোটারের প্রতিক্ষা ৭ জানুয়ারি ভোটের

  প্রতিনিধি ৬ জানুয়ারি ২০২৪ , ৪:৫২:৪৬ প্রিন্ট সংস্করণ

রাত পোহালেই ভোটগ্রহণ, ভোটারের প্রতিক্ষা ৭ জানুয়ারি ভোটের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনী প্রচারণা  ৫ জানুয়ারি সকাল ৮টায় শেষ হয়েছে।এখন প্রতিক্ষা আগামী ৭ জানুয়ারির ভোটের।রাত পোহালেই ভোট গ্রহণ,এ নিয়ে উৎসাহের যেনো কমতি নেই সাধারণ ভোটারদের মাঝে।এরই মধ্যে শহরে বিজিবি সদস্যদের টহল জোরদার করা হয়েছে,মাঠে আছে আইনশৃঙ্খলা বাহিনী ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে ২২ টি মোবাইল টিম।শহরে বসবাসকারী অন্য উপজেলার ভোটার-রা একদিন আগেই জেলা সদর থেকে স্ব স্ব উপজেলায় চলে গিয়েছেন, ফলে অনেকটাই জনশূন্য শহরতলী। নির্বাচনী নিষেধাজ্ঞা থাকায় জেলা হতে দূরপাল্লার বাস এবং নৌ চলাচল বন্ধ রয়েছে।

বান্দরবান ৩০০ নং আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ক্ষমতাসীন আওয়ামীলীগের নৌকার প্রার্থী বীর বাহাদুর উশৈসিং এবং জাতীয় পার্টির লাঙ্গল প্রতিকের প্রার্থী এটিএম শহীদুল ইসলাম।

গত ৪ জানুয়ারি জেলার ঐতিহাসিক রাজার মাঠে বিশাল জনসভা ও নির্বাচনী মিছিলের মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের শেষ নির্বাচনী প্রচারণা করেছে বীর বাহাদুর উশৈসিং।

অপর দিকে লাঙ্গল এর প্রার্থী এটিএম শহীদুল ইসলাম শেষ বারের মত নির্বাচনী প্রচারণা চালিয়েছেন,গিয়েছেন ভোটারের কাছে।

জেলার সাধারণ মানুষের কাছে নানা ভাবে উঠে এসেছে এবারের নির্বাচন প্রসঙ্গ,দেশের আরেকটি বড় রাজনৈতিক দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় ৩০০ নং বান্দরবান আসনেও নেই বিএনপির কোন প্রার্থী।জনসাধারণের কাছে ভোট বর্জনের লিফলেট বিতরণের মাঝেই সীমাবদ্ধ ছিলো তাদের অসহযোগ আন্দোলন। 

এদিকে এবারের নির্বাচনে এই আসনে খালি মাঠে একক ভাবে নৌকাকে গোল করতে দিতে চায় না জাতীয় পার্টি।বিগত সময়ে  এই আসনে জাতীয় পার্টির শক্তিশালী একটা অবস্থান থাকায় দ্বাদশ জাতীয় সংসদ  নির্বাচনে এই আসনে জাতীয় পার্টির অংশগ্রহণ নতুন ভাবে আশা জাগিয়েছে জাতীয় পার্টির কর্মী সমর্থকদের মাঝে।

জনমত জরিপে এখনো পর্যন্ত বিগত ৬ টি জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী নৌকার প্রার্থী বীর বাহাদুর উশৈসিং এগিয়ে আছে পাশাপাশি নতুন ভাবে জোয়ার উঠেছে বান্দরবানের জাতীয় পার্টির কর্মী সমর্থকদের মাঝে।

সম্প্রিতীর জেলা হিসেবে পরিচিত বান্দরবানে এখনো পর্যন্ত নির্বাচন নিয়ে রাজনৈতিক দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মী সমর্থকদের মাঝে অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি। জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা শাহ্ মোজাহিদ উদ্দিন জানান  নির্বাচনে অংশগ্রহণ করা দুই প্রার্থীই যথেষ্ট  নির্বাচনী বিধিনিষেধ মেনে প্রচার প্রচারনা চালিয়েছে। 

গত ৪ই জানুয়ারি জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তার কর্যালয়ে  সাংবাদিকদের জানান বান্দরবানে মোট ভোটকেন্দ্র ১৮২ টি, যার মধ্যে ১২ টি হেলিসোটি কেন্দ্র রয়েছে,ইতিমধ্যে ১২ টি কেন্দ্রে  হেলিকপ্টারে করে নির্বাচনী সরঞ্জাম পৌছে গেছে।সকল উপজেলাগুলোতে ভোটের সরঞ্জাম পাঠানো সম্পন্ন করা হয়েছে। বান্দরবানে গুরুত্বপূর্ণ ১৩৭ টি ভোটকেন্দ্র এবং ৪৫ টি সাধরণ ভোটকেন্দ্র চিহ্নিত করা হয়েছে।তিনি জানান নির্বাচন পর্যবেক্ষণের জন্য এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে ২২ টি মোবাইল টিম মাঠে থাকবে আইনশৃঙ্খলা রক্ষায় ইতিমধ্যে বিজিবির ৪২ প্লাটুন, পুলিশের প্রায় বারশ সদস্য এবং অঙ্গিভুত আনসার বাহিনীর একুশ শত আশি সদস্য নিয়োজিত আছে,পাশাপাশি সেনাবাহিনী নিয়োজিত থাকবে।

জেলায় মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৩০ জন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ই জানুয়ারী,সকাল আটটা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকেল চারটায়।

জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা শাহ্ মোজাহিদ উদ্দিন সাংবাদিকদের জানান আইনশৃঙ্খলা বাহিনীর ওয়্যারলেস নেটওয়ার্ক এবং ভেরিফাইড whatsapp এর মাধ্যমে বান্দরবানের দুর্গম এলাকার ভোটকেন্দ্র গুলো থেকে প্রাথমিকভাবে ভোটের ফলাফল সংগ্রহ করে তা বেসরকারি ভাবে নির্বাচন কমিশনে প্রদান এবং ঘোষণা করার অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন।

আরও খবর

Sponsered content

Powered by