বাংলাদেশ

সাংবাদিক রোজিনা ইসলাম পেলেন ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড’

  প্রতিনিধি ৩ নভেম্বর ২০২১ , ৪:৩৮:০৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

সাহসী সাংবাদিকতার জন্য আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড’ পেয়েছেন প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম। কোভিড-১৯ মহামারি চলাকালীন স্বাস্থ্য খাতের অনিয়ম নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন লেখার জন্য কারাবরণ করেন তিনি।

গত সোমবার সন্ধ্যায় নেদারল্যান্ডসের দ্য হেগে (বাংলাদেশ সময় সকাল ১২টা ১৫ মিনিটে) ফ্রি প্রেস আনলিমিটেড সেরা অদম্য সাংবাদিক বা ‘মোস্ট রেজিলিয়েন্ট জার্নালিস্ট’ শ্রেণিতে রোজিনাকে এই পুরস্কার প্রদান করে। পুরস্কারটির আর্থিক মূল্য সাড়ে ৭ হাজার ইউরো। বাংলাদেশি টাকায় যার মূল্য ৭ লাখ ৪৫ হাজার ৯৪২ টাকা।

রোজিনা ইসলাম ছাড়াও ভারতীয় সাংবাদিক ভাট বুরহান বছরের সেরা নবাগত সাংবাদিক হিসেবে একটি অ্যাওয়ার্ড পেয়েছেন। গত বছর, ফিলিপিনো সাংবাদিক মারিয়া রেসাঁ, যিনি এ বছর শান্তিতে নোবেল পেয়েছেন, তিনিও ফ্রি প্রেস অ্যাওয়ার্ড পেয়েছিলেন। নেদারল্যান্ডসভিত্তিক সংস্থা ‘ফ্রি প্রেস আনলিমিটেড’ এই পুরস্কারটি প্রদান করে। যারা বিশ্বের ৪০টিরও বেশি দেশে গণমাধ্যমের স্বাধীনতা এবং সাংবাদিকতার বিকাশে কাজ করে যাচ্ছে।

 

ফ্রি প্রেস আনলিমিটেড এক ঘোষণায় জানিয়েছে, পুরস্কারের জন্য অনেক মেধাবী ও সাহসী সাংবাদিকের নাম প্রস্তাব করা হয়েছিল। সংস্থাটি আরও জানায়, ‘আমরা দেখেছি, মুক্ত গণমাধ্যম এবং সাংবাদিকরা এখন অবিশ্বাস্য চাপের মুখোমুখি। বিশ্বব্যাপী সাংবাদিকদের সততা দেখে আমরা বিস্মিত, যারা চাপ সত্ত্বেও সাংবাদিকতা চালিয়ে যাচ্ছেন। আমরা আপনাকে (রোজিনা ইসলাম) ফ্রি প্রেস অ্যাওয়ার্ড দিতে পেরে গর্বিত।’

রোজিনাকে কেন এই পুরস্কার দেওয়া হয়েছে তার ব্যাখ্যায় সংস্থাটি বলেছে, বিভিন্ন বাধা সত্ত্বেও তিনি জনগণের তথ্য অধিকার সমুন্নত রাখতে সাহসী ভূমিকা পালন করছেন।

পুরস্কারের জুরিরা বলেন, স্বাধীন সাংবাদিকরা কীভাবে জনগণের জন্য পর্যবেক্ষক হিসেবে কাজ করে এবং গণতন্ত্র রক্ষায় এবং সমাজে জবাবদিহিতা নিশ্চিত করতে অবদান রাখে তার একটি ভালো উদাহরণ রোজিনা।

আরও খবর

Sponsered content

Powered by