বাংলাদেশ

সিএনজি স্টেশন ৭ ঘণ্টা বন্ধ রাখতে চায় পেট্রোবাংলা

  প্রতিনিধি ১২ অক্টোবর ২০২২ , ৭:২০:১৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ গ্যাস সংকটের কারণে সিএনজি স্টেশনগুলো আরো দুই ঘণ্টা বন্ধ রাখতে চায় পেট্রোবাংলা। বর্তমানে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত পাঁচ ঘণ্টা বন্ধ থাকে। আরো দুই ঘণ্টা বাড়ানো হলে মোট সাত ঘণ্টা বন্ধ থাকবে সারাদেশের সিএনজি স্টেশনগুলো।

জানা যায়, বর্তমানে দেশের সিএনজি স্টেশনগুলো সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত ৫ ঘণ্টা বন্ধ থাকে যা গত ১ মার্চ থেকে কার্যকর করা হয়। এর আগে, সন্ধ্যা ৬টা হতে রাত ১০টা পর্যন্ত চার ঘণ্টা গ্যাস বিক্রি বন্ধ থাকতো, যা গত বছরের সেপ্টেম্বর থেকে কার্যকর করা হয়েছিল।

এদিকে ৭ ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত বাস্তবায়নে গতকাল মঙ্গলবার (১১ অক্টোবর) সিএনজি স্টেশন মালিকদের সাথে বৈঠকে বসে পেট্রোবাংলা কর্তৃপক্ষ।

সেসময় সরকারের সরকারের সিদ্ধান্তের বিরোধীতা করে ব্যবসায়ীরা জানান, বিদ্যুতের কারণে ৫-৬ ঘণ্টা গ্যাস বিক্রি বন্ধ থাকে। রেশনিংয়ের আওতায় ৫ ঘণ্টা গ্যাস বিক্রি করা হয় না। পাশাপাশি গ্যাসের চাপ কম থাকার কারণে গ্যাস নিতে সময় লাগে। এর মধ্যে রেশনিং আরো দুই ঘণ্টা বাড়ানো হলে ব্যবসা থাকবে না।

সারা দেশে বর্তমানে ৫’শ সিএনজি স্টেশন রয়েছে। সেখানে প্রতি ইউনিট গ্যাস ৪৩ টাকায় বিক্রি করা হয় জানিয়ে সিএনজি ওনার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি ফারহান নূর বলেন, বর্তমানে সিএনজি স্টেশনগুলো মোট সরবরাহ করা গ্যাসের মাত্র ৩ শতাংশ ব্যবহার করে সর্বোচ্চ দাম দেয়। এই অল্প গ্যাসে রেশনিং বাড়িয়ে খুব বেশি লাভ হবে না। বরং গাড়িতে তেল ব্যবহারের পরিমাণ বাড়বে যা দেশের পরিবেশ ও অর্থনীতির জন্য ক্ষতিকর।

এদিকে পেট্রোবাংলা সূত্রে জানা যায়, সিএনজি স্টেশন দুই ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত বিকেলে না রাতে বাস্তবায়ন করা হবে তা নিয়ে পর্যালোচনা চলছে। তবে বিকেল ৪টা থেকে ১১টা পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্তও আসতে পারে।

প্রসঙ্গত, দেশে বর্তমানে ৪২০ কোটি ঘনফুট গ্যাসের চাহিদা রয়েছে। যার মধ্যে পেট্রোবাংলা সরবরাহ করছে ২৬৭ কোটি ঘনফুট। এর মধ্যে এলএনজি থেকে আসছে ৩৮ কোটি ঘনফুট।

আরও খবর

Sponsered content

Powered by