রাজশাহী

সুজানগরে দুই শতাধিক অতিথি পাখি পেল নতুন জীবন, আটক তিন পাখি শিকারির জরিমানা

  প্রতিনিধি ২৫ অক্টোবর ২০২১ , ৭:২৪:০৭ প্রিন্ট সংস্করণ

সুজানগর (পাবনা) প্রতিনিধি: পাবনার সুজানগর উপজেলার ঐতিহ্যবাহী গাজনার বিল এলাকায় খাবারের খোঁজে আশ্রয় নেয়া ২১০টি দেশি-বিদেশী পাখিকে ফাঁদে আটকিয়েছিল একদল শিকারি। খাঁচায় ভরে পাখিগুলো বিক্রিই ছিল তাদের উদ্দেশ্য। এ সময় গাজনার বিলে ফাঁদ পেতে পাখি শিকার করা হচ্ছে এমন খবরের ভিত্তিতে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মিজানুর রহমানের নেতৃত্বে পুলিশ সোমবার সকালে অভিযান চালিয়ে ৩ শিকারি আটক সহ ২১০টি বিভিন্ন প্রজাতির দেশি-বিদেশী পাখি উদ্ধার করে ।

আটককৃতরা হলেন, উপজেলার চরগোবিন্দপুর গ্রামের মৃত আব্দুল বাছেদ শেখের ছেলে আতোয়ার শেখ(৩০), মৃত তফিজ মন্ডলের ছেলে মোজাহার মন্ডল(৪৫) ও ঘোড়াদহ গ্রামের জহির হোসেনে ছেলে আলামিন হোসেন (২৩) । পরে তাদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে প্রত্যেককে এক হাজার টাকা করে জরিমানার আদেশ দেন আদালতের বিচারক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মিনহাজুল ইসলাম। শেষে থানা চত্বরে উদ্ধারকৃত পাখিগুলো মুক্ত আকাশে অবমুক্ত করেন পাবনা পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান। এ সময় পাবনা পুলিশ সুপার বলেন, প্রকৃতিতে শীতের আমেজ শুরু হলেই রঙ-বেরঙয়ের অতিথি পাখির কলতানে মুখরিত হয়ে থাকে গাজনার বিল।

শীত মওসুমজুড়েই দেখা মেলে সাদা বক, বালিহাঁস, মাছরাঙ্গা, সারস, পানকৌরীসহ দেশি বিদেশি অসংখ্য পাখি। বিলের পানির পুঁটি, খলসে, দারকেসহ মাছ খাওয়ার লোভেই নানা প্রজাতির অতিথি পাখি ঝাঁকে ঝাঁকে আশ্রয় নেয় এই গাজনার বিলে।

কিন্তু এক শ্রেণির স্বার্থন্বেশি মহল পাখির এমন অবাধ বিচরণে কাল হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, পাখি প্রকৃতির বড় সম্পদ যদি কেউ প্রকৃতির ভারসাম্য নষ্টের চেষ্টা করে তবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। পাখি অবমুক্তকরণের সময় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মিজানুর রহমান, উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটিরিনারি সার্জন কৃষিবিদ ডা. মো.আব্দুল লতিফ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান, ওসি (তদন্ত) আব্দুল কুদ্দুস ও সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Powered by