আন্তর্জাতিক

মুসলিম রাষ্ট্রকে শতকোটি টাকার অস্ত্র দেবে ট্রাম্প প্রশাসন

  প্রতিনিধি ১২ ডিসেম্বর ২০২০ , ১:৪৬:০৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

আফ্রিকার দেশ মরক্কোর কাছে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। ইসরাইলের সঙ্গে মুসলিম রাষ্ট্র মরক্কোর কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণার পরই এমন সিদ্ধান্ত নিয়েছে হোয়াইট হাউস। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা রয়র্টাস জানিয়েছে, রাবাতের কাছে ১০০ কোটি টাকার সামরিক সরঞ্জাম বিক্রি করবে ওয়াশিংটন। 

এ বিষয়ে ইতিমধ্যে তোড়জোড় শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অস্ত্রের বিক্রির তালিকার মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি ৪টি অত্যাধুনিক সামরিক ড্রোন রয়েছে। ট্রাম্প প্রশাসনের প্রস্তাবিত অস্ত্র বিক্রি সম্পর্কে একটি প্রজ্ঞাপন পাঠিয়েছে মার্কিন কংগ্রেসে।

দুটি সূত্রের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যম ব্লুমবার্গ বলছে, প্রস্তাবিত অস্ত্র বিক্রির বিষয়ে কংগ্রেসকে অবহিত করেছে মার্কিন পররাষ্ট্র দফতর। বহির্বিশ্বের কোনো দেশের সঙ্গে বড় ধরনের অস্ত্রচুক্তির বিষয়ে কংগ্রসকে পর্যালোচনা করার জন্য অবহিত করা হয়।

তবে মরক্কোর কাছে অস্ত্র বিক্রির প্রস্তাবের বিষয়টি প্রত্যাশিত ছিল না বলছেন কূটনৈতিক বিশ্লেষকরা। দেশটির কাছে সামরিক সরঞ্জাম বিক্রির বিষয়টি ঠেকিয়ে দিতে পারে কংগ্রেস।

সম্প্রতি মার্কিন সিনেটররা আমিরাতে অস্ত্র বিক্রির ব্যাপারে সমর্থন দেন। বেশির ভাগ সিনেটর মনে করেন, ডোনাল্ড ট্রাম্প উপসাগরীয় অঞ্চলে ঝুঁকিপূর্ণভাবে অস্ত্রের লড়াইয়ের অবস্থা তৈরি করে দিচ্ছেন না। সিনেটররা আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রি বন্ধ করতে পারেননি। ডোনাল্ড ট্রাম্পের মেয়াদে সবচেয়ে বেশি অর্থের অস্ত্র বিক্রির চুক্তিগুলোর একটি এটি। সিনেটে চাপ দিয়েই মূলত সমর্থন আদায় করেন ট্রাম্প। জানা গেছে, ২৩ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির চুক্তি এটি। এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র থেকে এফ-৩৫ বিমান নেবে আমিরাত।

আরও খবর

Sponsered content

Powered by