আন্তর্জাতিক

পেরুতে খনিতে সশস্ত্র হামলায় নিহত ৯

  প্রতিনিধি ৩ ডিসেম্বর ২০২৩ , ৩:৩৮:৫৫ প্রিন্ট সংস্করণ

পেরুতে খনিতে সশস্ত্র হামলায় নিহত ৯

লাতিন আমেরিকার দেশ পেরুর একটি খনিতে হামলার ঘটনায় ৯ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও ১৫ জন। এছাড়া আরও বেশ কয়েকজনকে পণবন্দি করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

দক্ষিণ আমেরিকার এই দেশটির পোদেরোসা খনিতে হামলায় হতাহতের এই ঘটনা ঘটে বলে রোববার (৩ ডিসেম্বর) জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, পেরুর পোদেরোসা খনিতে সশস্ত্র ব্যক্তিরা বিস্ফোরক নিয়ে হামলা চালানোর ঘটনায় ৯ জন নিহত এবং ১৫ জন আহত হয়েছেন বলে শনিবার গভীর রাতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, হামলার ঘটনার পর পুলিশ ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে’ এবং সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনাস্থল থেকে অস্ত্র জব্দ করা হয়েছে উল্লেখ করে মন্ত্রণালয় আরও বলেছে, স্থানীয় পুলিশকে সহায়তা করার জন্য এই এলাকার বিশেষ বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

রয়টার্স বলছে, আধুনিক আগ্নেয়াস্ত্রের পাশাপাশি হামলাকারীদের কাছে প্রচুর পরিমাণে বিস্ফোরক ছিল। বোমার বিস্ফোরণ ঘটাতে ঘটাতেই তারা খনির শ্যাফট দিয়ে ভেতরে ঢুকে পড়ে। নিরাপত্তারক্ষীরা চেষ্টা করেও পরিস্থিতির মোকাবিলা করতে পারেননি।

একপর্যায়ে খনির ভেতরে এলোপাথাড়ি গুলি ছুড়তে থাকে হামলাকারীরা। আর তাতেই প্রাণ যায় ৯ জনের। এদিকে হামলার সময় আরও ৪ জনকে পণবন্দি করে হামলাকারীরা। তাদের বাধা দিতে গিয়ে অন্তত ১৫ জন আহত হন বলে জানিয়েছে মন্ত্রণালয়।

যদিও পরিস্থিতি বেশ ভালোভাবেই সামাল দেন পেরুর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কয়েক ঘণ্টার মধ্যেই খনির দখল নেয় তারা।

প্রসঙ্গত, গত বছর লাতিন আমেরিকার এই দেশটির বামপন্থি প্রেসিডেন্ট পেড্রো ক্যাসটিল্লোকে ক্ষমতাচ্যুত করা হয়। এর প্রতিবাদে সেসময় দেশজুড়ে আন্দোলন শুরু হয়েছিল। সহিংস সেই বিক্ষোভের সময় খনিগুলোও হামলার লক্ষ্যবস্তু হয়।

উল্লেখ্য, পেরু হচ্ছে বিশ্বের মধ্যে দ্বিতীয় বৃহত্তম তামার উৎপাদক দেশ। রূপা ও স্বর্ণ উৎপাদনের দিক দিয়েও দেশটি গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by