রাজশাহী

আদমদীঘির সড়কে দাপিয়ে বেড়াচ্ছে কাঁকড়া, ঘটছে দুর্ঘটনা

  প্রতিনিধি ২৫ জুন ২০২১ , ৭:৩৯:২৪ প্রিন্ট সংস্করণ

মো. রবিউল ইসলাম (রবীন), আদমদীঘি (বগুড়া) :

বগুড়ার আদমদীঘি সদর সহ আশ পাশে গড়ে উঠা ইটভাটার জন্য ব্যবহৃত কাঁকড়া (ট্রাক্টর) এখন উপজেলার প্রধান সড়ক থেকে শুরু করে গ্রামের অলিগলি, কাঁচা-পাকা রাস্তায় দাপিয়ে বেরাচ্ছে। প্রতিদিন এসব কাঁকড়া কাক ডাকা ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত চলাচল করে থাকে। দানবের মতো ভয়ঙ্কর কাঁকড়াগুলো বিকট শব্দে দাপিয়ে বেড়ায়।

কাঁকড়ার ভয়ঙ্কর শব্দ শুনলেই অনেক দূরের মানুষ আতংকিত হয়ে উঠেন। সামনে ইঞ্জিন, পেছনে বডি, আর বড় বড় চাকা দেখলেই মনে হয় ঘূর্ণিঝড় তেড়ে আসছে। কাঁকড়ার ইঞ্জিনসহ সামনের অংশটি মূলত জমি চাষে ব্যবহার করা হয়। যার নাম পাওয়ার টিলার। পাওয়ার টিলারের পিছনে বডি যুক্ত করে মালবাহী পরিবহন তৈরি করা হয়েছে। যা মানুষের কাছে কাঁকড়া বলে পরিচিত। এসব ফিটনেসবিহীন অনেক কাঁকড়ার চালকরা অল্প বয়সের হওয়ায় এবং রাস্তায় বেপরোয়া গতিতে চলাচলের কারণে মাঝেমধ্যেই ঘটছে দুর্ঘটনা।

খোঁজ নিয়ে জানা যায়, এসব চালকের লাইসেন্স তো দূরের কথা তেমন কোন অভিজ্ঞতাও নেই। বিভিন্ন মহলকে ম্যানেজ করে অবৈধ এই পরিবহনটি চলাচল করছে রাস্তায়। কাঁকড়া নামের এই পরিবহনটি প্রথম দিকে মূলত মাটি ও বালি পরিবহনের কাজে ব্যবহৃত হতো।

এখন ইট, কয়লা, ধান-চালের বস্তা, মাটি, বালি, কাঠসহ বিভিন্ন সামগ্রী পরিবহন করে। তবে বর্তমানে এলাকায় ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে ফসলি জমি থেকে মাটি কেটে তা কাঁকড়া দিয়ে পরিবহন করা। মাটি পরিবহনের কারণে সামান্য বৃষ্টি হলেই রাস্তা কাদাময় হয়ে উঠে।

ফলে বিভিন্ন যানবাহনসহ জন সাধারণের চলাচলে বিঘ্ন ঘটে। আবার রাস্তার পাশ কেটে ড্রাইভেশন করে মাটি তোলায় রাস্তাগুলি খুব তারাতারি নষ্ট হয়ে যাচ্ছে। স্থানীয় জনসাধারণের সহায়তায় রাস্তা রক্ষার্থে ট্রাক্টর দিয়ে মাটি পরিবহন সহ বেপরোয়া গতিতে গাড়ি চালানো অচিরেই বন্ধ করা বিশেষ প্রয়োজন বলে মনে করছেন এলাকার সচেতন মহল।

আদমদীঘি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জালাল উদ্দীন বলেন, এই অবৈধ কাকড়ার বিরুদ্ধে নতুন আইন হয়েছে। আমরা এখন তাদের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করতে পারব। এই মোবাইল কোর্ট পরিচালনার জন্য একটি মেশিন দরকার। যেটি এখনও আমরা পাইনি। মেশিন পেলে অচিরেই মোবাইল কোর্টের মাধ্যমে তাদের বিরুদ্ধে জরিমানা করার পদক্ষেপ নেব।

 

আরও খবর

Sponsered content

Powered by