রংপুর

উলিপুরে ইউড্রেন সড়ক হওয়ায় এলাকাবাসী আনন্দিত

  প্রতিনিধি ১৮ মে ২০২৪ , ৪:০৯:৫১ প্রিন্ট সংস্করণ

উলিপুরে ইউড্রেন সড়ক হওয়ায় এলাকাবাসী আনন্দিত

কুড়িগ্রামের উলিপুরে ইউড্রেনের দুই পাশের সংযোগ সড়ক সম্পন্ন হওয়ায় ভুক্তভোগী তিন গ্রামের এলাকাবাসীর মাঝে আনন্দ দেখা যায়। তারা বছর ধরে ওই রাস্তা দিয়ে কষ্ট করে চলাচল করে আসছিলেন। তারপর সেখানে একটি ইউড্রেন নির্মাণ করা হলেও দুই পাশের সংযোগ সড়ক না থাকায় তা কাজে আসছিলো না এলাকাবাসীর।

এতে বিপাকে পড়েছিলেন ওই সড়ক দিয়ে চলাচলকারী তিন গ্রামের প্রায় তিন হাজার মানুষকে। এক বছর পেরিয়ে গেলেও এ সমস্যার সমাধান না হওয়ায় উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগও করেছিলেন ভুক্তভোগী এলাকাবাসী। পরে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হলে গত বৃহস্পতিবার ইউড্রেনের দুই পাশের সংযোগ সড়ক সম্পন্ন করে চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

উক্ত ইউড্রেনটি সম্পর্কে এলাকাবাসীর অভিযোগ ছিল যে, এক বছর আগে উপজেলার দলদলিয়া ইউনিয়নের পাতিলাপুর এলাকায় লাখ টাকা ব্যয়ে এডিবি’র তহবিল থেকে মমতা ট্রেডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ইউড্রেনটি নির্মাণ করেছিলেন। কিন্তু দুই পাশের সংযোগ সড়ক না থাকায় ইউড্রেনটি কোন কাজেই আসছিলো না এলাকাবাসীর।

ওই সড়ক দিয়ে প্রতিদিন পাতিলাপুর, মিয়াপাড়া ও কানিপাড়া গ্রামের প্রায় তিন হাজার মানুষ চলাচল করে আসছিলেন। এছাড়া একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও ওই পথে যাতায়াত করেন।

এলাকাবাসী জানান, প্রায় ২ বছর আগে বুড়ি তিস্তা নামক খাল খনন করার সময় ওই রাস্তার পাশে থাকা ব্রিজটি ভেঙে যায়। পরবর্তীতে সেখানে লাখ টাকা ব্যয়ে একটি ইউড্রেন নির্মাণ করা হয়। কিন্তু যেখানে ইউড্রেন নির্মাণের দরকার ছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেখানে না করে তাদের সুবিধামতো পার্শ্ববর্তী স্থানে ইউড্রেনটি নির্মাণ করেন। এ কারণে সংযোগ সড়ক থেকে তা বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। শুকনো মৌসুমেই চলাচল করতে অসুবিধা হয়েছিল।

আর বর্ষা মৌসুমে চরম দুর্ভোগ পোহাতে হয়েছিল। ফলে ইউড্রেনটির সুফল পাচ্ছিলেন না এলাকাবাসী। এছাড়া ইউড্রেনের দুই পাশে সংযোগ সড়ক না থাকায় প্রায় সময় দুর্ঘটনা ঘটেছিল। ওই সড়ক দিয়ে চলাচলকারী সহস্রাধিক পথচারীকে পড়তে হয়েছিল বিপাকে। এ সমস্যার সমাধানের জন্য (৬ নভেম্বর/২৩) উপজেলা নির্বাহী অফিসারের কাছে অভিযোগও করেছিলেন এলাকাবাসী।

এদিকে দলদলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিয়াকত আলী সরকার সে সময় বলেছিলেন, গত অর্থ বছরে এলজিইডির আওতায় এডিবি’র তহবিল থেকে মমতা ট্রেডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ওই ইউড্রেনটি নির্মাণ করেছেন। ইউনিয়ন পরিষদের সঙ্গে সমন্বয় না করে ঠিকাদারের লোকজন তাদের ইচ্ছামতো কাজটি করেছিলেন।

পরে ঠিকাদারি প্রতিষ্ঠান মমতা ট্রেডার্সের স্বত্বাধিকারী মঈনুল ইসলাম পারভেজ জানিয়েছিলেন, ওই ইউড্রেনটি একটি প্যাকেজ কাজের অংশ ছিল। কাজটি গত ২০২২-২৩ অর্থ বছরের। এস্টিমেটে মাটির কাজ থাকলে তা করে দেওয়ার কথা জানান তিনি।সে সময় উপজেলা প্রকৌশলী কে.কে.এম সাদেকুল ইসলাম জানিয়েছিলেন, বিষয়টি তার জানা নেই। খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেওয়া আশ্বাস দিয়েছিলেন।

এলাকাবাসী বাদশা আলম (৫৫), সগির উদ্দিন (৪৫), স্বাধীন মিয়া (৪৪), মুরসালিন (২৫), রহুল আমীন (৬০), শহিদা বেগম (৬৫) ও মর্জিনা বেগম (৫৫) সহ আরও অনেকে বলেন, ইউড্রেনের দুই পাশের সংযোগ সড়ক সম্পন্ন করে দেয়ায় আমরা এলাকাবাসী আনন্দিত। আমরা অনেকদিন থেকে অনেক কষ্ট করে তিন গ্রামের মানুষ চলাচল করে আসছি। এখন আর কষ্ট করতে হবেনা বলে জানান তারা।

দলদলিয়া ইউনিয়নের ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী সরকার জানান, ইউড্রেনের দুই পাশের সংযোগ সড়ক না থাকায় উক্ত এলাকার তিন গ্রামের প্রায় তিন হাজার মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে একশো দিনের কর্মসূচির আওতায় শ্রমিকদের দিয়ে গত সপ্তাহে ইউড্রেনের দুই পাশের সংযোগ সড়ক সম্পন্ন করে দেয়া হয়।

আরও খবর

Sponsered content