আন্তর্জাতিক

গাজায় যুদ্ধ বন্ধে ইসরায়েলকে চাপ দিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান হামাসের

  প্রতিনিধি ১০ জুন ২০২৪ , ৫:৪৭:৫২ প্রিন্ট সংস্করণ

গাজায় যুদ্ধ বন্ধে ইসরায়েলকে চাপ দিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান হামাসের
ছবি: রয়টার্স

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ বন্ধের জন্য ইসরায়েলকে চাপ দিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। সোমবার (১০ জুন) এই আহ্বান জানিয়েছেন হামাসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। যুদ্ধবিরতি প্রচেষ্টাকে এগিয়ে নেওয়ার জন্য সোমবার এই অঞ্চল সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তার পরিকল্পিত এই সফরের আগেই এমন আহ্বান জানানো হয়েছে।

সোমবার মিসর ও ইসরায়েল সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন। লেবাননে যুদ্ধ যাতে বিস্তৃত হয়ে না পড়ে তা নিশ্চিত করার বিষয়ে কাজ করবেন তিনি। হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা সামি আবু জুহরি বলেছেন, ‘আমরা মার্কিন প্রশাসনকে গাজায় যুদ্ধ বন্ধ করতে ইসরায়েলকে চাপ দেওয়ার আহ্বান জানাচ্ছি এবং হামাস আন্দোলন যুদ্ধের সমাপ্তি নিশ্চিত করবে এমন যেকোনও উদ্যোগকে ইতিবাচকভাবে নিতে প্রস্তুত।’

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে এই অঞ্চলে অষ্টমবারের মতো সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন। চলতি সপ্তাহে জর্ডান ও কাতারেও সফর করার কথা রয়েছে তার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সময়সূচী অনুসারে, ইসরায়েল সফরে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে দেখা করবেন ব্লিঙ্কেন। সোমবার ইসরায়েলে যাওয়ার আগে, কায়রোতে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে দেখা করবেন তিনি।

সূত্র: রয়টার্স

আরও খবর

Sponsered content