খেলাধুলা

‘ডাক’ মারায় ‘নাম্বার ওয়ান’ বাংলাদেশ

  প্রতিনিধি ১৯ ডিসেম্বর ২০২১ , ৬:০৩:৫৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

চলতি বছর কোন দল ‘ডাক’ মারায় এগিয়ে? সে পরিসংখ্যানও রাখে ক্রিকেট। আর পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। তিন সংস্করণ মিলিয়ে মোট ৬৬ বার শূন্য রানে আউট হয়েছেন টাইগার ব্যাটাররা।

তবে বাংলাদেশকে এ লজ্জার রেকর্ড থেকে রেহাই দিতে পারে আপাতত দুইয়ে থাকা ইংল্যান্ড। চলতি অ্যাশেজে দলটির ‘ডাক’ সংখ্যা ৬০। ৫০ ‘ডাক’ নিয়ে তিনে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ৪৭ ‘ডাক’ নিয়ে চারে ভারত।

‘অনাকাঙ্ক্ষিত’ এই রেকর্ডে দলীয়ভাবে শীর্ষে থাকার পর আরো একটি রেকর্ডে অন্য সব দলকে ছাড়িয়ে গেছে বাংলাদেশের ব্যাটাররা।

পরিসংখ্যান বলছে, ইংল্যান্ডের ২৫ খেলোয়াড়, ওয়েস্ট ইন্ডিজের ২৮ ও ভারতের ২৪ খেলোয়াড় মিলে নিজ নিজ দলের হয়ে এ বছর ‘ডাক’ মেরেছেন। আর বাংলাদেশের বেলায় এ সংখ্যা ২৬জন।

এ বছর ওয়ানডেতে ১৪ বার শূন্য রানে আউট হয়ে শীর্ষস্থানে বাংলাদেশের ব্যাটাররা। এরপর যথাক্রমে ১২, ১১ ও ১০ ডাক নিয়ে পাপুয়া নিউগিনি, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ।

এ রেকর্ডে টি–টোয়েন্টিতেও শীর্ষে বাংলাদেশ। ১৫ ম্যাচে ২৯ বার ডাক মেরেছেন সবার উপরে বাংলাদেশের ব্যাটাররা। বাংলাদেশের পর রয়েছে নাইজেরিয়া (২২), স্কটল্যান্ড (২১) ও সিয়েরা লিওন (১৮)।

তবে টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ধরলে দ্বিতীয় অবস্থানে নিউজিল্যান্ড, ১৭টি। তবে টেস্ট ফরম্যাটে কিছুটা হলেও মান রক্ষা হয়েছে মুমিনুল বাহিনীর।

অভিজাত ফরম্যাটে শীর্ষে ইংল্যান্ড ও ভারত। ইংল্যান্ডের ১৯ খেলোয়াড় মিলে ৪৮ বার শূন্য রানে আউট হয়েছেন। ভারত ৩৪ বার। সেখানে ৭ টেস্ট খেলেই বাংলাদেশের ১৪ ব্যাটার ২৩ বার শূন্য রানে আউট হয়েছেন।

আরও খবর

Sponsered content