খুলনা

কুষ্টিয়ায় আবারো ভাস্কর্য ভাঙচুর, আটক ৩

  প্রতিনিধি ১৮ ডিসেম্বর ২০২০ , ২:৩৬:২৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

কুষ্টিয়ার কুমারখালীতে ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য তিন জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আটককৃত তিন জন হলেন- নিয়ামুল হক চুন্নু (৫৫), কয়া মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হারুনুর রশিদ (৫৫), কয়া মহাবিদ্যালয়ের নাইট গার্ড খলিলুর রহমান (৪০)।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রাতের কোন এক সময়ে কুমারখালীর কয়া মহাবিদ্যালয়ে অবস্থিত এই ভাস্কর্যের মুখের চোয়ালে ও নাকে আঘাত করে ভেঙে দেয় দুর্বৃত্তরা। শুক্রবার (১৮ ডিসেম্বর) সকালে স্থানীয়রা বিষয়টি টের পান। খবর পেয়ে পুলিশ ও জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেন। পুলিশ এই ঘটনার পেছনে দোষীদের খুঁজে বের করতে ইতোমধ্যেই অভিযান শুরু করেছে।

এ ঘটনায় বাঘা যতীন স্মৃতি রক্ষা পরিষদের সদস্যরা ক্ষোভ প্রকাশ করেছেন। জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন তারা।

কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত বলেন, বাঘা যতীনের ভাস্কর্য ক্ষতিগ্রস্ত করার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে এবং যত দ্রুত সম্ভব এই ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় আনা হবে।

যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় ছিলেন একজন বাঙালি ব্রিটিশ-বিরোধী বিপ্লবী নেতা। তিনি ‘বাঘা যতীন’ নামেই সকলের কাছে সমধিক পরিচিত। ভারতে ব্রিটিশ-বিরোধী সশস্ত্র আন্দোলনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন।

বাঘা যতীন ছিলেন বাংলার প্রধান বিপ্লবী সংগঠন ‘যুগান্তর দলে’র প্রধান নেতা। প্রথম বিশ্বযুদ্ধের আগে কলকাতায় জার্মান যুবরাজের সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করে তিনি জার্মানি থেকে অস্ত্র ও রসদের প্রতিশ্রুতি অর্জন করেছিলেন।

তার জন্ম ১৮৭৯ সালে কুষ্টিয়া জেলার কুমারখালী থানায় মামার বাড়িতে। নিশ্চিত মৃত্যু জেনেও তিনি ১৯১৫ সালের ৯ সেপ্টেম্বরে ভারতে বালেশ্বর বুড়িবালাম তীরে মাত্র ৪ জন যোদ্ধা নিয়ে বিশাল ব্রিটিশ সৈন্য বাহিনীর বিরুদ্ধে সম্মুখ সমরের সশস্ত্র যুদ্ধ করেন। এই যুদ্ধে গুলিবিদ্ধ হয়ে মাত্র ৩৬ বছর বয়সে মারা যান তিনি।

২০১৬ সালে কয়া মহা বিদ্যালয়ের সামনে বাঘা যতীনের এই ভাস্কর্যটি নির্মাণ করা হয়।

প্রসঙ্গত, গত ৪ ডিসেম্বর দিবাগত রাতে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে পৌরসভার উদ্যোগে প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্যের মুখ ও হাতের অংশ ভাঙচুর করে দুর্বৃত্তরা। পরে অভিযান চালিয়ে ৫ ডিসেম্বর রাতে প্রথমে এক মাদরাসার দুই শিক্ষক এবং পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে রোববার ভোরে দুই ছাত্রকে গ্রেফতার করা হয়।

ভাস্কর্য নির্মাণ নিয়ে দেশব্যাপী ইসলামপন্থী বিভিন্ন সংগঠনের প্রতিবাদের মধ্যেই কুষ্টিয়ায় এমন ঘটনা এ নিয়ে দ্বিতীয়বারের মতো ঘটল।

আরও খবর

Sponsered content

Powered by