বাংলাদেশ

জনগণের ভারে ঢাকা ন্যুব্জ হয়ে গেছে: তাপস

  প্রতিনিধি ২১ জুলাই ২০২২ , ৫:৩৬:২৪ প্রিন্ট সংস্করণ

File Photo

ভোরের দর্পণ ডেস্ক:

জনগণের ভারে ঢাকা ন্যুব্জ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ।

বুধবার জাতীয় প্রেসক্লাবে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ (ইউডিজেএফ,বি) আয়োজিত ‘রাজধানীর উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক নগর সংলাপে তিনি এ মন্তব্য করেন।

মেয়র বলেন, এত মানুষের চাপ আর এই শহর নিতে পারছে না। এখন ঢাকা শহরকে বিশ্রাম দেওয়ার সময় হয়েছে। মানুষের যেমন বিশ্রাম প্রয়োজন। এখন ঢাকা শহরেরও বিশ্রাম দরকার। কারণ ঢাকা শহরের জন্য গত ৫০ বছরে কোনো পরিকল্পনা নেওয়া হয়নি। এতদিন যারা মেয়রের দায়িত্বে ছিলেন তারা নৈমিত্তিক কাজগুলো করে গেছেন।

ইউডিজেএফ,বির সভাপতি অমিতোষ পালের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোহেল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিয়া ও চায়নিজ এন্টারপ্রাইজ অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশ-এর সভাপতি কে চ্যাং লিয়াং। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ।

তাপস বলেন, একটি রাজধানী হিসেবে ঢাকার জন্য যেমন পরিকল্পনা নেওয়ার কথা ছিল, সেটি নেওয়া হয়নি। যেখানে পরিকল্পনাই নেই, সেখানে বাস্তবায়নের প্রশ্নই আসে না। তারপরও কিছু-কিছু পরিকল্পনা প্রণয়ন করে সেগুলো বাস্তবায়নের চেষ্টা চলছে।

রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা বলেন, ঢাকায় জনসংখ্যার চাপ কমানো গেলে বাকি কাজগুলো সহজ হয়ে যাবে। ঢাকার আশপাশের মানুষ প্রতিদিন ঢাকায় এসে কাজ করে আবার নিজ এলাকায় ফিরে গেলে চাপ অনেক কমে।

কে চ্যাং লিয়াং বলেন, ঢাকার উন্নয়নে চীনের বিনিয়োগ করার যথেষ্ট সুযোগ রয়েছে। ঢাকার সিটি করপোরেশন চাইলে চীন বিনিয়োগ করতে আগ্রহী।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন— ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট বাংলাদেশের (আইইবি) সাধারণ সম্পাদক শাহাদত হোসেন শীবলু, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি ফজলে রেজা সুমন, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিটিউটের সাধারণ সম্পাদক ফারহানা শারমিন, ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির নির্বাহী পরিচালক নিলীমা আখতার, ডিটেইল এরিয়া প্ল্যানের (ড্যাপ) প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম।

আরও খবর

Sponsered content

Powered by