বাংলাদেশ

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু

  প্রতিনিধি ২০ আগস্ট ২০২২ , ৫:২৬:৫৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

পদ্মা সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হয়েছে। আজ শনিবার (২০ জুলাই) দুপুর ১২টা ৫ মিনিটে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে রেললাইন বসানোর কার্যক্রম উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এর আগে গত ১৫ জুলাই রেলমন্ত্রী বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের একটি। এই প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হবে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে।

রেলমন্ত্রী জানান, সময়মতো বাস্তবায়নের জন্য প্রকল্পকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। একটি অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত, দ্বিতীয় অংশ মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত এবং তৃতীয় অংশ ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত।

পদ্মা সেতুসংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী বছরের জুনে পদ্মা সেতু দিয়ে রেল চলাচল শুরুর লক্ষ্যে কাজ চলছে। এ মাসেই (আগস্টে) সেতুর ওপর রেললাইন বসানোর কাজ শুরু হবে। রেললাইন বসানোর সময় পদ্মা সেতুর ওপর দিয়ে যানবাহন বন্ধ থাকবে না। রেললাইন বসানোর বেশিরভাগ কাজ হবে রাতের বেলায়। ট্র্যাক বসানোর জন্য সেতুর ওপর গাড়ির গতি কিছুটা কমানো হতে পারে। প্রথমে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালু হবে।

পদ্মা সেতু ও এর দুই প্রান্তে রেললাইন নির্মাণের কাজ শুরু হয়েছে ২০১৮ সালে। প্রকল্প নেওয়া হয়েছিল ২০১৬ সালে। শুরুতে যানবাহন চলাচলের সঙ্গে একই দিনে রেল চালুর পরিকল্পনা ছিল সরকারের। কিন্তু রেললাইন বসানোসহ সংশ্লিষ্ট অবকাঠামো নির্মাণের কাজ পিছিয়ে আছে। পদ্মা সেতু নির্মাণ করেছে সরকারের সেতু বিভাগ। সেতু দিয়ে ট্রেন চলাচল নিশ্চিত করার দায়িত্ব বাংলাদেশ রেলওয়ের।

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন বসানো এবং স্টেশন ও অন্য অবকাঠামো নির্মাণের জন্য আলাদা প্রকল্প নেয় রেলওয়ে। জিটুজি পদ্ধতিতে এ প্রকল্পে অর্থায়ন করছে চীন। প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। রেল সংযোগের জন্য ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা। গত ৪ আগস্ট পাওয়া তথ্য অনুযায়ী, ঢাকা থেকে মাওয়া অংশের কাজ ৬২ শতাংশ শেষ হয়েছে। মাওয়া থেকে ভাঙ্গা অংশের কাজ হয়েছে ৮১ শতাংশ। ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত অংশের কাজ হয়েছে ৫২ শতাংশ।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজালুর রহমান বলেন, এ প্রকল্পের কাজের গতি অনেক বেড়েছে। ঢাকা থেকে মাওয়া অংশের কাজ ৬২ শতাংশ, মাওয়া থেকে ভাঙ্গার কাজ ৮১ শতাংশ আর ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত অংশের কাজ শেষ হয়েছে ৫২ শতাংশ। এ মাসেই পদ্মা সেতুর ওপর রেললাইন বসানোর কাজ শুরু হবে। যানবাহনের চলাচল বন্ধ না করেই কাজ চলবে সেতুতে। রাতে বেশিরভাগ সময় কাজ চলবে। তখন গাড়ির গতি কিছুটা কমানো হতে পারে। আগামী বছরের জুনে ঢাকা থেকে ভাঙ্গায় রেল চালানোর লক্ষ্যে কাজ এগিয়ে চলছে।

আরও খবর

Sponsered content

Powered by