দেশজুড়ে

বরিশালে ইউএনওর বিরুদ্ধে ‘সরকারি কাজে বাধাদানের’ অভিযোগে দুটি মামলা

  প্রতিনিধি ২২ আগস্ট ২০২১ , ৬:৩৫:৩১ প্রিন্ট সংস্করণ

প্রশান্ত কুন্ডু, বরিশাল ব্যুরো:
বরিশালের সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিবুর রহমান শোভনের বিরুদ্ধে এবার দুটি পৃথক মামলা করেছেন সিটি করপোরেশনের একজন কাউন্সিলর এবং একজন কর্মকর্তা, মামলায় তার বিরুদ্ধে ‘সরকারি কাজে বাধাদান ও হামলার’ অভিযোগ আনা হয়েছে। একটি মামলায় সদর থানার ওসিকেও অভিযুক্তের তালিকায় রাখা হয়েছে।
এর আগে সরকারি বাসভবনে হামলার ঘটনায় ইউএনও মুনিবুর রহমান নিজে বাদী হয়ে একটি মামলা করেছিলেন।
গত বুধবার রাতে বিসিসির পরিচ্ছন্নতা অভিযানকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় ইউএনও ও পুলিশের পক্ষে মামলা করা হয়। এ ঘটনায় পুলিশ ২২ জনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারকৃত সবার জামিন আবেদনই রবিবার (২২ আগস্ট) নাকচ করে দিয়েছে আদালত।
এদিকে গ্রেফতার আতঙ্কে গত তিনদিন ধরে বরিশালে পরিচ্ছন্নতা কর্মকাণ্ড বন্ধ রেখেছিল সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মীরা। তবে শনিবার রাত থেকে তারা আবার পরিচ্ছন্নতা কর্মকাণ্ড শুরু করেছেন।
ইউএনও’র বিরুদ্ধে মামলার আবেদনে যা বলা হয়েছে:
যে দুটি মামলা করা হয়েছে তার একটি মামলার বাদী সিটি করপোরেশন একজন কাউন্সিলর রফিকুল ইসলাম খোকন। তার আইনজীবী কাইয়ুম খান কায়সার গণমাধ্যমকে জানান, “বুধবার রাতে বরিশাল সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা অব্যবহৃত ব্যানার, পোস্টার পরিষ্কার করতে উপজেলা পরিষদ চত্বরে গেলে তাদেরকে ইউএনও বাধা দেয়। এরপর ঘটনাস্থল পর্যবেক্ষণ করতে প্যানেল মেয়র সেখানে যান এবং বাকবিতণ্ডার এক পর্যায়ে ইউএনও’র নির্দেশে সেখানে উপস্থিত আনসাররা প্যানেল মেয়র এবং তার কর্মীদের লক্ষ্য করে গুলিবর্ষণ করে।”
অন্যদিকে সিটি কর্পোরেশনের একজন কর্মকর্তাও সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা অভিযানে বাধাদান ও হামলার অভিযোগ এনে মামলা করেছেন, যেখানে তিনি ইউএনও ও কোতয়ালি থানার ওসি নুরুল ইসলাম সহ ৪০-৫০ জনকে অভিযুক্ত করেছেন।
“অভিযোগ সেখানেও একই ধরণের। সিটি কর্পোরেশনের কর্মীরা তাদের দায়িত্ব পালনে যাওয়ার পর তাদের বাধা দেয়া হয় এবং এক পর্যায়ে ইউএনওর নির্দেশে তাদের মারধর ও গুলি করা হয়”, আইনজীবী কাইয়ুম খান কায়সার গণমাধ্যমকে জানান।
আদালত মামলা দুটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে তদন্ত করতে নির্দেশ দিয়েছে এবং আগামী ২৩শে সেপ্টেম্বরের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছে।

আরও খবর

Sponsered content

Powered by