রাজশাহী

বড়াল নদীর মাটি যাচ্ছে ইটভাটায়

  প্রতিনিধি ২০ এপ্রিল ২০২১ , ৫:০৬:০৮ প্রিন্ট সংস্করণ

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি :

 

পাবনার ভাঙ্গুড়া উপজেলার অষ্টমনিষা ইউনিয়নের শাহনগর ও খালপাট গ্রামের নিকট বড়াল নদীর পানি শুকিয়ে জেগে ওঠা বুক থেকে অবৈধভাবে মাটি কেটে নিচ্ছে প্রভাবশালীরা। এজন্য নদীতে লাগানো হয়েছে ৮/১০টি ভেক্যু মেশিন। প্রতিদিন এখান থেকে মাটি কেটে দেশে তৈরি গাড়িতে লোড করে নেওয়া হচ্ছে উপজেলার বিভিন্ন ইটের ভাটায়।

 

ফলে লাখ লাখ ঘনফুট মাটি সহজেই লোপাট হচ্ছে। সরকারের রাজস্ব বিভাগের অনুমতি ছাড়াই এ মাটি কেটে নেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। শনিবার সরেজমিনে কয়েকটি ভেক্যু ও মাটি বহনের দৃশ্য চোখে পড়ে।

স্থানীয় ইটভাটার মালিক সমিতির নেতারা বিভিন্ন মহলকে ‘ম্যানেজ’ করে দিন-দুপুরে নদীর মাটি কেটে নিচ্ছেন। জানা গেছে, একটি মহলকে খুশি রাখতে দশটি ভাটার মালিকের নিকট থেকে পাঁচ লাখ টাকা চাঁদা উত্তোলন করা হয়েছে। এভাবে প্রভাবশালী কতিপয় ব্যক্তি সরকারি সম্পত্তি থেকে বিনামূল্যে মাটি নিয়ে কোটি টাকার বাণিজ্য করছে আর সরকার মোটার টাকার রাজস্ব থেকে হচ্ছে বঞ্চিত। ভাটা মালিক সমিতির নেতা ও সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রি কলেজের অধ্যক্ষ শহিদুজ্জামান তরুণ বলেছেন, আগে মাটি কাটা হলেও এখন লকডাউনের জন্য মাটি কাটা বন্ধ আছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আশরাফুজ্জামান গণমাধ্যম কর্মীদের বলেন, অভিযোগ পেয়েছি। রাতের আঁধারে মাটি কাটা হয় এমন খবর পেয়ে আমি আমার সহকারি কমিশনারকে বিষয়টি পর্যবেক্ষেণের দায়িত্ব দিয়েছি।

আরও খবর

Sponsered content

Powered by