বাংলাদেশ

মধুমতি সেতুর টোল, কোন যানবাহনে কত

  প্রতিনিধি ১১ অক্টোবর ২০২২ , ৬:২৮:০৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

বহুল কাঙ্ক্ষিত দেশের প্রথম ছয় লেনের মধুমতি সেতু উদ্বোধন করা হয়েছে গতকাল সোমবার (১০ অক্টোবর)। সেতুটি দিয়ে যান চলাচলে সর্বোচ্চ ৫৬৫ টাকা ও  সর্বনিম্ন ৫ টাকা টোল দিতে হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক শ্যামল ভট্টাচার্য।

তিনি জানান, বড় ট্রেলারে টোল দিতে হবে ৫৬৫ টাকা। এছাড়া তিন বা ততোধিক এক্সেল বিশিষ্ট ট্রাক ৪৫০ টাকা এবং দুই এক্সেল বিশিষ্ট মাঝারি ট্রাক ২২৫ টাকা টোল দিতে হবে। তাছাড়া ছোট ট্রাকের জন্য ১৭০ টাকা, পাওয়ার ট্রিলার ও ট্রাক্টরের জন্য ১৩৫ টাকা, বড় বাসের জন্য ২০৫ টাকা, মিনিবাস বা কোস্টারের জন্য ১১৫ টাকা টোল দিতে হবে।

অন্যদিকে, মাইক্রোবাস, পিকআপ, কনভারশনকৃত জিপ ও রেকারের জন্য ৯০ টাকা, প্রাইভেট কারের জন্য ৫৫ টাকা, অটোটেম্পো, সিএনজিচালিত অটোরিকশা, অটোভ্যান ও ব্যাটারিচালিত তিন চাকার যানের জন্য ২৫ টাকা, মোটরসাইকেলের জন্য ১০ টাকা টোল দিতে হবে। আর রিকশা, ভ্যান ও বাইসাইকেল চালাতে ৫ টাকা করে টোল দিতে হবে।

প্রসঙ্গত, সোমবার দুপুরে নিজ কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নড়াইলে দেশের প্রথম ছয় লেনের মধুমতি সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে ৯৬০ কোটি টাকা ব্যয়ে মধুমতি নদীর ওপর ৬৯০ মিটার দীর্ঘ মধুমতি সেতু নির্মিত হয়েছে যা স্থানীয়ভাবে কালনা সেতু নামে পরিচিত। তবে ২৭ দশমিক ১ মিটার চওড়া সেতুটিতে চারটি উচ্চ গতির লেন ৪ দশমিক ৩০ কিলোমিটার অ্যাপ্রোচ রোড এবং দুটি সার্ভিস লেনসহ ছয়টি লেন রয়েছে। তবে এটি নড়াইল, গোপালগঞ্জ, খুলনা, মাগুরা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, যশোর এবং ঝিনাইদহ জেলাকে সংযুক্ত করেছে।

সড়ক ও জনপথ অধিদপ্তরের ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট প্রজেক্টের আওতায় জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে এ সেতু নির্মাণ করা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by