রাজশাহী

যমুনার পানিবন্দি বেড়া উপজেলার ২৫ হাজার মানুষ

  প্রতিনিধি ১৮ জুলাই ২০২০ , ৩:৩২:৪৫ প্রিন্ট সংস্করণ

বসন্ত দাস, বেড়া (পাবনা) : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা ভারী বর্ষণে বেড়া উপজেলার নগরবাড়ী মথুরা পয়েন্টে যমুনা নদীর পানি দিন দিন বেড়েই চলেছে। ইতোমধ্যে ওই পয়েন্টে দ্বিতীয় বারের মতো বিপদ সীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে পানি বন্দি হয়ে পড়েছে প্রায় ২৫ হাজার মানুষ। দুর্ভোগে পড়েছে পানিবন্দি মানুষ। বন্যার পানিতে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকার বাড়িঘর ও ফসলি জমি। উপজেলার হাটুরিয়া-নাকালিয়া, কৈটোলা, পুরান ভারেঙ্গা, নতুন ভারেঙ্গা ও জাতসাকিনী ইউনিয়নের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বাইরে বসবাসকারী প্রায় ২৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। যমুনার পানি বৃদ্ধির পাশাপাশি অভ্যন্তরিণ হুরাসাগর ও বড়াল নদীর পানি দ্রæত বৃদ্ধি পাওয়ায় এ উপজেলায় বন্যা পরিস্থিতি চরম অবনতির দিকে যাচ্ছে।

সরেজমিনে বন্যাকবলিত এলাকায় গিয়ে দেখা যায়, বন্যায় ক্ষতিগ্রস্ত লোকজন বাড়িঘর ছেড়ে গবাদি পশু নিয়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছে। মানুষের ও গবাদি পশুর খাদ্যসহ বিশুদ্ধ পানীয় জলের চরম সংকট দেখা দিয়েছে বানভাসী মানুষের মধ্যে। জাতসাকিনী ইউনিয়নের ঘোপসেলন্দা এলাকার জনৈক আমির আলীর সঙ্গে কথা হলে তিনি জানান, প্রবল ¯্রােতের তোড়ে তার বাড়ির হাঁস-মুরগী ধান-চালসহ অনেক জিনিস ভেসে গেছে। অপরদিকে যমুনা নদীর বিভিন্ন চর নিমজ্জিত হয়ে পড়ায় পানিবন্দী হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ।
বেড়া পানি উন্নয়ন বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শহিদুল ইসলামের সঙ্গে কথা হলে তিনি জানান, বেড়া উপজেলার নগরবাড়ী মথুরা পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি এভাবে বাড়তে থাকলে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করতে পারে।

আরও খবর

Sponsered content

Powered by