দেশজুড়ে

রংপুরে স্বাস্থ্যবিধি মেনে চলছে গণপরিবহণ 

  প্রতিনিধি ১ জুন ২০২০ , ৮:১৩:১৯ প্রিন্ট সংস্করণ

 রবিউল ইসলাম দুখু, রংপুর: করোনা ভাইরাসের কারণে বন্ধ হওয়ার দীর্ঘ ২ মাস ৬ দিন পর রংপুরের মহাসড়কে স্বাস্থ্যবিধি মেনেই বাস চলাচল করছে।  সোমবার সকাল থেকেই বাস চলাচল শুরু হয়। নির্ধারিত ভাড়া নিয়ে প্রতি ২ সিটে একজন যাত্রী যাতযায়ত করছে। বাসে ছিল হ্যান্ড স্যানিটাইজার বা জীবাণুনাশক সুরক্ষা সামগ্রী। শুরুতে জীবাণুনাশক স্প্রে দিয়েই বাসে ওঠানো হয়। 
 জানা যায়, করোনা সংক্রমণের কারনে গত ২৬ মার্চ থেকে গণ পরিবহণ বন্ধ থাকে।  গতকাল সোমবার থেকে ১৫ নির্দেশনা মেনে গণ পরিবহণ চালু হয়। সে নির্দেশনাগুলো হল- স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব, শারীরিক দূরত্ব কঠোর ভাবে মেনে চলা। বাস টার্মিনালে কখনোই ভিড় করা যাবে না।   তিন ফুট দূরত্বে লাইনে দাঁড়িয়ে যাত্রী ওঠানো। স্টেশনে হাত ধোয়ার ব্যবস্থা, বাসে কোনো যাত্রী দাঁড়িয়ে যেতে পারবে না। বাসের সব সিটে নেয়া যাবে না যাত্রী । ২৫ থেকে ৩০ শতাংশ সিট খালি রেখে যেতে হবে।  যাত্রীর পরিবারের সদস্য হলে পাশের সিটে বসানো যাবে, অন্যথায় নয়।  যাত্রী, বাস কন্ডাক্টর, চালক সবার মাস্ক বাধ্যতামূলক।  স্টেশন থেকে গাড়ি বাধ্যতামূলকভাবে সব দিকে ভালোভাবে জীবাণুনাশক স্প্রে করতে হবে।  যাত্রীদের ওঠা নামার সময় শারীরিক দূরত্ব নিশ্চিত করতে করা, চালক এবং কন্ডাক্টরদের ডিউটি একটানা দেয়া যাবে না। তাদের নির্দিষ্ট দিন বা পরের দিন রেস্ট দিতে হবে। যাত্রীদের মালামাল ও হাত ব্যাগে জীবাণুনাশক স্প্রে করা। 
গতকাল সোমবার সকালে রংপুর নগরীর সাতমাথা, টার্মিনাল, মর্ডান মোড়, মেডিকেল মোড়, তাজহাট মোড় এবং পার্কের মোড়ে গিয়ে দেখা যায় স্বাস্থ্যবিধি বিধি মেনে গণ পরিবহন চলাচল করছে। প্রতিটি বাসের ড্রাইভার ও  হেলপার মাস্ক ব্যবহার করছেন। যাত্রীরাও বাসে মাস্ক পড়ে ওঠেছে।
  সাতমাথা বাসস্ট্যান্ডে কথা হয় ড্রাইভার মো: মোস্তাফিজারের সাথে । তিনি জানান, সরকারি যেসব নির্দেশনা আছে সেসব নির্দেশনা মেনেই   যাত্রা শুরু করেছেন।
অপর ড্রাইভার লিটন মিয়া নিজেই বাসে তদারকি করছেন স্বাস্থ্যবিধি নিয়ে। যাত্রীরাও স্বাস্থ্যবিধি মেনে বাসে ওঠেন।  কম সংখ্যক যাত্রী নিয়ে বাস চলাচল করায় স্ট্যান্ডে যাত্রীদের অনেকক্ষণ অপেক্ষা করতে হয় বলেও তিনি জানান।
 বাসের যাত্রী সুরাইয়া বেগম জানান, বাসে  স্বাস্থ্যবিধি মেনে  ২ সিট নিয়ে যাচ্ছেন।  আরেক যাত্রী এহসানুল হক অনি বলেন, এভাবে স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা সংক্রমণ হওয়ার কথা  নয়।

আরও খবর

Sponsered content

Powered by