আন্তর্জাতিক

রাশিয়াকে ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের দিকে ঠেলে দিচ্ছে যুক্তরাষ্ট্র

  প্রতিনিধি ৭ অক্টোবর ২০২৩ , ৩:৩৯:২১ প্রিন্ট সংস্করণ

রাশিয়াকে ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের দিকে ঠেলে দিচ্ছে যুক্তরাষ্ট্র

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, ইউক্রেনকে ব্যাপক হারে অস্ত্র সহযোগিতা দিয়ে রাশিয়াকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের দিকে ঠেলে দিচ্ছে যুক্তরাষ্ট্র। 

শুক্রবার বেলারুশের ব্রেস্ত অঞ্চলের একটি সামরিকঘাঁটি পরিদর্শনের সময় তিনি এ মন্তব্য করেন। খবর সিএনএনের। 

লুকাশেঙ্কো বলেন, ‘আমি গভীরভাবে উপলব্ধি করতে পারছি যে, আমি আবারও বলছি— এটি একান্তই আমার ব্যক্তিগত মত। যুক্তরাষ্ট্র রাশিয়াকে তার ভাণ্ডারে থাকা সবচেয়ে চরম অস্ত্রটি ব্যবহারের দিকে ঠেলে দিচ্ছে। তারা ভলোদিমির ওলেকজান্দ্রোভিচ জেলেনস্কি ও তার সেনাবাহিনীকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সহায়তা দিচ্ছে।’ 

যুক্তরাষ্ট্রের তরফ থেকে ইউক্রেনকে সহায়তা দেওয়া ক্ষেপণাস্ত্রগুলোর পাল্লা প্রায় ৩০০ কিলোমিটার উল্লেখ করে বেলারুশের প্রেসিডেন্ট বলেন, ‘যদি এই ক্ষেপণাস্ত্রগুলো রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানে, তবে রাশিয়াকে অবশ্যই তার জবাব দিতে হবে। এ ক্ষেত্রে রাশিয়ার ভূখণ্ডে যে কোনো হামলার ফল হবে ব্যাপক।’ 

এ সময় পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ‘তা হলে আমাদের এসব পারমাণবিক অস্ত্রের কী প্রয়োজন আসলে?’ 

লুকাশেঙ্কোর মতে, রাশিয়া ও অন্যান্য দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা এমন একটি পরিস্থিতি তৈরি করতে পারে, যখন রাশিয়া তার পারমাণবিক অস্ত্র ব্যবহারের জন্য ‘রেড বাটন’গুলো বের করে টেবিলে রেখে দিতে পারে, যাতে করে যে কোনো সময় সেগুলোর কোনো একটি বা একাধিক বাটন টিপে দেওয়া যায়। তার মতে, যুক্তরাষ্ট্র কখনই পারমাণবিক হামলার ফল নিয়ে উদ্বিগ্ন নয়। কারণ তারা তো মহাসাগরের আরেক পাড়ে, অনেক দূরে অবস্থান করছে। 

পুতিনের ঘনিষ্ঠ এই মিত্রের এমন মন্তব্য এমন একসময়ে এলো, যার মাত্র একদিন আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ফের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা শুরু করার ইঙ্গিত দিয়েছেন।

আরও খবর

Sponsered content

Powered by