আন্তর্জাতিক

রাশিয়ায় বন্ধ ইনস্টাগ্রাম, ফেসবুক ও টুইটার

  প্রতিনিধি ১৪ মার্চ ২০২২ , ৬:০৬:৪৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

রাশিয়ায় আজ সোমবার (১৪ মার্চ) সকালে বন্ধ হয়ে গেছে সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম। নেটব্লক্স সাইবার সিকিওরিটি ওয়াচডগ সরকারিভাবে এই তথ্য প্রকাশ করেছে।

গত শুক্রবারই (১১ মার্চ) রাশিয়ার মিডিয়া রেগুলেটর ঘোষণা দিয়েছিল ফেসবুক ও টুইটার বন্ধ করে দেওয়া হবে। গতকাল রবিবার (১৩ মার্চ) রাত থেকে ওই দুই সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহার করা যাচ্ছিল না। তবে আজ ভোরে দেখা যায়, ফেসবুক, টুইটারের পাশাপাশি ইনস্টাগ্রামও আর কাজ করছে না।

রাশিয়ার বক্তব্য, সামাজিক মাধ্যম ব্যবহার করে রাশিয়ার সেনার বিরুদ্ধে জনমত গড়ে তোলার চেষ্টা চলছিল। সে কারণেই আপাতত সোশ্যাল নেটওয়ার্কগুলো বন্ধের সিদ্ধান্ত হয়েছে। সাধারণ মানুষকে বলা হয়েছে, সাময়িক সময়ের জন্য যোগাযোগের জন্য বিকল্প ব্যবস্থা করে নিতে।

বিশেষজ্ঞদের বক্তব্য, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে রাশিয়ার একাংশের জনগণ দেশের বিরুদ্ধে যুদ্ধবিরোধী আন্দোলন গড়ে তুলছিল। বস্তুত, এখনো পর্যন্ত কয়েক হাজার মানুষকে যুদ্ধবিরোধী বিক্ষোভ দেখানোর জন্য গ্রেপ্তার করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যেহেতু দ্রুত জনমত গড়ে তোলা যায়, তাই সোশ্যাল নেটওয়ার্ক বন্ধের সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। -ডয়চে ভেলে

আরও খবর

Sponsered content

Powered by