চট্টগ্রাম

দেবীদ্বারের শান্ত পায়ে হেঁটে বিশ্ব ভ্রমণে

  প্রতিনিধি ২১ মার্চ ২০২৪ , ৭:০১:৩৪ প্রিন্ট সংস্করণ

দেবীদ্বারের শান্ত পায়ে হেঁটে বিশ্ব ভ্রমণে

সাইফুল ইসলাম শান্ত পায়ে হেঁটে শুক্রবার (২২ র্মাচ) থেকে বিশ্বভ্রমণে যাত্রা শুরু করতে যাচ্ছেন। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি ওই তথ্য জানান।

শুক্রবার (২২ মার্চ) সকাল ১০ টায় জাতীয় সংসদ ভবন থেকে তিনি পায়ে হেঁটে যশোর বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের মাধ্যমে শুরু করবেন বিশ্ব ভ্রমণ। ১৯২ টি দেশ পাড়ি দিয়ে বিশ্ব ভ্রমণ শেষ হবে অ্যান্টার্কটিকা মহাদেশে পৌঁছার পর। এতে তার সময় লাগতে পারে ১০ থেকে ১৫ বছর। এ ভ্রমণের উদ্দেশ্য সর্ম্পকে শান্ত জানান, ‘জলবায়ু বিপর্যয় প্রতিরোধে বিশ্বজুড়ে সচেতনতার বার্তা পৗেঁছে দেওয়াই তার এ বিশ্ব ভ্রমণের প্রধান লক্ষ্য।

বাংলাদেশি হাইকার সাইফুল ইসলাম শান্ত কুমিল্লার দেবীদ্বার পৌর এলাকার বড়আলমপুর গ্রামের সিরাজুল ইসলামের পুত্র। উল্লেখ্য যে সাইফুল ইসলাম শান্ত ২০২২ সালের ১৪ জানুয়ারি ২০২২ তারিখ থেকে ২৯ মার্চ ২০২২ তারিখ পর্যন্ত ৭৫ দিনে হেঁটে বাংলাদেশের ৬৪ জেলা (৩০০০ কিলোমিটার) ভ্রমণ করেছেন। তিনি ২০২২ সালের ৭ অক্টোবর তারিখে ঢাকা থেকে হেঁটে যাত্রা শুরু করে বেনাপোল সীমান্ত ও কোলকাতা হয়ে দার্জিলিংয়ে ভারতের পশ্চিম বাংলার সর্বােচ্চ উঁচু স্থান সান্দাকফু পর্যন্ত অভিযান করেন।

এই ভ্রমণে তিনি ৬৪ দিনে ১৫০০ কিলোমিটার পথ অতিক্রম করেন। জলবায়ুর অস্বাভাবিক পরিবর্তনের কারণে মানবজাতি এবং বাংলাদেশ যেহেতু অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে তাই আমাদের দেশের প্রাকৃতিক বিপর্যয় এবং সমগোত্রীয় দেশগুলোর ঝুঁকি মোকাবেলায় সচেতনতা তৈরির লক্ষ্যে শান্ত ‘গাছ রক্ষা করুন পরিবেশ বাঁচান’ এ শ্লোগানকে তার বিশ্বভ্রমণের প্রতিপাদ্য বিষয় নির্বাচন করেছেন।

ভ্রমণকালে তিনি বিভিন্ন দেশের বিভিন্ন কমিউনিটি ও স্কুল-কলেজে পরিবেশ রক্ষায় গাছ লাগানো এবং গাছ সংরক্ষণের বিষয়ে সচেতনতার বার্তা পৌঁছে দিবেন।সাইফুল ইসলাম শান্ত‘র পুরো বিশ্বভ্রমণ এর সার্বিক তত্ত্বাবধান ও মনিটরিংয়ে থাকবে বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশন এবং হাইকার সোসাইটি অব বাংলাদেশ।

প্রাথমিকভাবে দেশের বিভিন্ন স্পোর্টস সংগঠন এবং অ্যাথলেটবৃন্দ তার হাঁটার দূরত্বের কিলোমিটার হিসেবে তাকে আর্থিকভাবে সহায়তা করছে।

আরও খবর

Sponsered content

Powered by