আন্তর্জাতিক

বাইডেনের বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া ইরানের

  প্রতিনিধি ৮ ফেব্রুয়ারি ২০২১ , ৭:১১:৩৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

শীর্ষ নেতৃত্বের পাল্টাপাল্টি বক্তব্যে উত্তপ্ত ইরান এবং যুক্তরাষ্ট্র পরিস্থিতি। পরমাণু কর্মসূচি ত্যাগের আগে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না- মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে তেহরান। বাইডেনের বক্তব্যকে অসংলগ্ন হিসেবে আখ্যা দিয়েছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। এরআগে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি আলোচনার প্রস্তাব নাকচ করে স্পষ্ট ভাষায় বলেন, ওয়াশিংটনকেই আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

রোববার (৭ ফেব্রুয়ারি) রাজধানী তেহরানে বিমান বাহিনীর অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার এবং পাইলটদের সমাবেশে অংশ নেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর দেওয়া প্রথম বক্তব্যে, পরমাণু ইস্যু, মার্কিন নিষেধাজ্ঞাসহ নানা বিষয়ে কথা বলেন তিনি। বরাবরের মতো কথার বাক্যে আক্রমণ করেন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের।

খামেনি বলেন, ইরানকে যদি পরমাণু চুক্তির শর্তগুলো মানাতে হয়, তাহলে যুক্তরাষ্ট্রকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। কেবলমাত্র কাগজের মধ্যেই বক্তব্য আটকে থাকলে চলবে না। অবরোধ প্রত্যাহার করে বাস্তবে তা প্রমাণ করতে হবে। মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ার পরই আমরা পরমাণু চুক্তি পুরোপুরি মানার বিষয়টি বিবেচনা করবো।

তবে খামেনির বক্তব্য স্পষ্ট ভাষায় প্রত্যাখ্যান করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার ফেস দ্যা নেশন নামক অনুষ্ঠানে সঞ্চালক বাইডেনকে, নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে প্রশ্ন করলে, তিনি সাফ জানিয়ে দেন যুক্তরাষ্ট্র আগে অবরোধ প্রত্যাহার করবে না।

বাইডেনের বক্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, বাইডেন প্রশাসনও ট্রাম্প প্রশাসনের মতো অসংলগ্ন বক্তব্য দিচ্ছে। এসব বক্তব্য সংশোধন করে স্থির সিদ্ধান্ত গ্রহণে এখনো সময় আছে বলেও মন্তব্য করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

Powered by