আন্তর্জাতিক

গান গাওয়ার নিষেধাজ্ঞা তুলে নিল আফগানিস্তান

  প্রতিনিধি ১৭ মার্চ ২০২১ , ৬:৫৭:০২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

আফগান মেয়েদের গানের ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটির সরকার তা তুলে নেওয়া হয়েছে। বুধবার (১৭ মার্চ) এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। 

মূলত তীব্র প্রতিক্রিয়া ও সমালোচনার মুখে মেয়েদের প্রকাশ্যে গান গাওয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে বাধ্য হয় আফগান সরকার। দেশটির শিক্ষা মন্ত্রণালয় এমন উদ্ভট সিদ্ধান্ত বাতিলে বাধ্য হয়।

এরআগে গত ১০ মার্চ আফগান মেয়েদের গানের ওপর নিষেধাজ্ঞা দিয়ে একটি বিবৃতি জারি করে দেশটির শিক্ষামন্ত্রী। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র একই নির্দেশনা জানিয়েছেন এক ভিডিও-বার্তায়।

বিবৃতির নির্দেশনা উদ্ধৃত করে ডিডব্লিউ তাদের প্রতিবেদনে উল্লেখ করেছেন যে প্রকাশ্যে ১২ বছরের উপরে কোনও স্কুলছাত্রী গান গাইতে পারবে না। কেবলমাত্র এমন সমাবেশে গান গাওয়ার অনুমতি আছে যেখানে শতভাগ নারী উপস্থিতি। ১২ বছরের উপরের নারীরা কোনভাবেই পুরুষদের সামনে গান গাইতে পারবেন না। স্কুলে বা অন্য কোথাও মেয়েদের গান শেখাতে পারবেন না। আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয় এমন নির্দেশ জারি করেছে।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন ধরে আফগান প্রশাসনের সঙ্গে তালেবানের শান্তি বৈঠক চলছে। তারই প্রেক্ষিতে আফগান সরকার এমন কড়া পদক্ষেপ নিতে শুরু করেছে বলে মত তাদের। ফলে দেশটিতে ক্রমশ তালেবানদের প্রভাব বাড়তে শুরু করেছে বলেও জানিয়েছেন বিশ্লেষকরা।

এর আগে যখন তালেবানদের শাসন চলতো তখন মেয়েদের স্কুল যাওয়া, গান গাওয়া এমনকি শিল্পচর্চাও দেশটিতে ছিল নানাবিধ নিষেধাজ্ঞা। পরবর্তীতে সেই অবস্থা থেকে ধীরে ধীরে বের হয়ে আসে পুরো আফগানিস্তান। হঠাৎ দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের এমন নির্দেশনায় নতুন করে সেই পুরনো শঙ্কা স্পষ্ট হয়ে উঠেছে।

আফগান সরকারের এমন সিদ্ধান্ত জারির পরপরেই প্রতিবাদ করছেন দেশটির নারীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গানের ছবিও পোস্ট করছেন তারা। যেটাকে তারা দেশের সংস্কৃতি বলছেন।

আরও খবর

Sponsered content

Powered by