আন্তর্জাতিক

অবরুদ্ধ গাজাবাসীর ওপর ইসরায়েলের ফের বিমান হামলা

  প্রতিনিধি ৪ জুলাই ২০২১ , ৫:৫৩:১৫ প্রিন্ট সংস্করণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ভূখণ্ডটি থেকে ইসরায়েলের দিকে বিস্ফোরকভর্তি বেলুন ছোঁড়া হচ্ছে অভিযোগ করে শনিবার (৩ জুলাই) রাতভর উপত্যকাটিতে এই হামলা চালায় ইহুদি দেশটির সামরিক বাহিনী।

ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, শনিবার গভীর রাতে তারা গাজার অস্ত্র তৈরির একটি কারখানা এবং হামাসের একটি রকেট লঞ্চারে আক্রমণ চালিয়েছে।

 

প্রত্যক্ষদর্শী ও নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, শনিবার রাতে গাজা শহরের পশ্চিমে এবং ভূখণ্ডটির উত্তরে ইসরায়েল বিমান হামলা চালায়। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি।

গাজা ভূখণ্ড থেকে এসব বিস্ফোরকভর্তি বেলুন কারা বা কোন সংগঠনের সদস্যরা ইসরায়েলের দিকে নিক্ষেপ করছে, এটা এখনও পরিষ্কার না হলেও এর জন্য হামাসকেই দায়ী করেছে ইহুদি দেশটি। গত প্রায় ১৩ বছর ধরে গাজার শাসনকার্য পরিচালনা করছে হামাস।

এদিকে হামলার পর ইসরায়েলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, ‘ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে একের পর এক বিস্ফোরকভর্তি বেলুন ছোঁড়ার জবাবে এই হামলা চালানো হয়েছে।’

এর আগে একই অভিযোগ তুলে গত বৃহস্পতিবার গাজা উপত্যকায় হামলা চালায় ইসরায়েল। হামলার পর সেসময় দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, বৃহস্পতিবারের হামলায় গাজা উপত্যকায় হামাসের একটি অস্ত্র উৎপাদন কারখানা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হামলাকে কেন্দ্র করে গত মে মাসে দেশটির সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে হামাস। টানা ১১ দিন যুদ্ধের পর ২১ মে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও মিসরের সমন্বিত উদ্যোগে যুদ্ধবিরতিতে পৌঁছায় ইসরায়েল এবং হামাস।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সেসময় জানায়, ১১ দিনের এই ইসরায়েলি হামলায় গাজা ভূখণ্ডে ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শতাধিক নারী ও শিশু রয়েছেন।

অন্যদিকে ইসরায়েলের স্বাস্থ্য সেবা বিভাগের দাবি, হামাসের রকেট হামলায় ১২ জন ইসরায়েলি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুইজন শিশুও রয়েছে। এছাড়া ১১ দিনের এই যুদ্ধে হামাস যোদ্ধারা ইসরায়েলের দিকে প্রায় চার হাজার রকেট নিক্ষেপ করে বলে জানিয়েছে তেল আবিব।

আরও খবর

Sponsered content

Powered by