আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় বিমান বিধ্বস্ত, ৩ মার্কিন সেনা নিহত

  প্রতিনিধি ২৭ আগস্ট ২০২৩ , ৪:২৫:৫৮ প্রিন্ট সংস্করণ

অস্ট্রেলিয়ায় একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়ে তিন মার্কিন মেরিন সেনা নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ২০ জন। আজ রোববার অস্ট্রেলিয়ায় দুই দেশের সামরিক মহড়া চলাকালীন এই দুর্ঘটনা ঘটে।

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় ডারউইনের প্রত্যন্ত দ্বীপ তিউইতে সামরিক মহড়া চলছিল। সেসময়ই এমভি-২২বি অস্প্রে নামের বিমানটি বিধ্বস্ত হয়। আহতদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রিডেটরস রান নামে এই যৌথ সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফিলিপাইন, পূর্ব তিমুর ও ইন্দোনেশিয়ার আড়াই হাজার সেনা অংশ নিয়েছে। তবে বিধ্বস্ত হওয়া বিমানে শুধুমাত্র মার্কিন সেনারাই ছিল। অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এই দুর্ঘটনাকে দুঃখজনক বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, হতাহতদের সবধরনের সহায়তা করবেন।

স্থানীয় পুলিশ কমিশনার মাইকেল মারফি বলেন, পাঁচজন মেরিনসেনাকে ডারউইনের চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। বাকিদের স্থানীয়ভাবে সহায়তা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, ‘পরিস্থিতি সামালে মেলভিল দ্বীপে অতিরিক্ত পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। তারা আহতদের স্থানীয়ভাবে চিকিৎসা দিচ্ছেন ডারউইনে ফিরিয়ে আনছেন। একইসঙ্গে চলছে এই দুর্ঘটনার কারণ অনুসন্ধান।

গত এক মাসের মধ্যে মহড়া চলাকালীন এটি দ্বিতীয় বড় দুর্ঘটনা। এর আগে ২৯ জুলাই ৪৫ এমআরএইচ-৯০ তাইপান হেলিকপ্টার বিধ্বস্তে চার অস্ট্রেলীয় সেনা প্রাণ হারিয়েছিল।

আরও খবর

Sponsered content

Powered by