দেশজুড়ে

আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জিন এক্সপার্ট মেশিন

  প্রতিনিধি ৭ জুন ২০২১ , ৭:৫৯:০৭ প্রিন্ট সংস্করণ

আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি:

বরিশালের আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ রোগ নির্ণয় কার্যক্রমের জন্য জিন এক্সপার্ট মেশিন পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আবুল হাশেম। গতকাল সোমবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ রোগ নির্ণয় কার্যক্রমের জন্য জিন এক্সপার্ট মেশিন পরিদর্শন ও করোনা রোগীর পরীক্ষা-নিরীক্ষার সার্বিক খোজ খবর নেন তিনি। যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত জিন এক্সপার্ট প্রযুক্তির এ মেশিনের মাধ্যমে মাত্র ৫০ মিনিটে করোনাভাইরাস পরীক্ষা করা যাবে।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার বখতিয়ার আল মামুন, মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাব) মো.রেমন, স্যানেটারী ইন্সেপেক্টর সুকলাল সিকদার, মেডিকেল টেকনোলজিষ্ট (ইপিআই) মো.মিজানুর রহমান। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিযুক্ত ব্র্যাকের মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) মো. রেমন জানান, প্রাথমিক পর্যায়ে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির অধীনে এই উপজেলায় করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

তিনি দাবি করেন, যেখানে পিসিআর ল্যাবে পরীক্ষা করতে আট ঘণ্টা সময় লাগে, সেখানে জিন-এক্সপার্ট মেশিনে নমুনা প্রক্রিয়াকরণ করতে পাঁচ মিনিট সময় লাগে এবং ৫০ মিনিটেই ফল পাওয়া যায়। পজিটিভ রোগীর ফলাফল ৩০ মিনিটে পাওয়া সম্ভব। নতুন এই পদ্ধতিতে ভিটিএম টিউব থেকে নমুনা সরাসরি কার্টিজে দেওয়া হয়। এক ধাপে নমুনা পরীক্ষা (টেস্ট) সম্পন্ন হয় এবং সরাসরি কম্পিউটার থেকে ফলাফল পাওয়া যায়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার বখতিয়ার আল মামুন জানান, কম খরচে অধিক সংখ্যক পরীক্ষার জন্য জিন-এক্সপার্ট মেশিনে এখন থেকে এ উপজেলার জনগন সুফল ভোগ করতে পারবে।

আরও খবর

Sponsered content

Powered by