বরিশাল

আদালতের নির্দেশ অমান্য করে দৌলতখান পৌরসভার টোল আদায়ের অভিযোগ

  প্রতিনিধি ১১ মার্চ ২০২৩ , ৪:৫৩:৩৬ প্রিন্ট সংস্করণ

নিয়াজ মাহমুদ জয়, ভোলা প্রতিনিধি:

ভোলার দৌলতখান পৌরসভায় হাইকোর্টের নির্দেশ অমান্য করে সড়কে থ্রি হুইলার, রিকশা  ও ছোট যানবাহন থেকে টোল আদায় করছে বলে অভিযোগ উঠেছে। বাংলাবাজার মহাসড়ক ও বাজারের অভিমুখে রিকশা স্ট্যান্ড, যানবাহন স্টপেজ না থাকায় প্রায় ঘটছে সড়ক দুর্ঘটনা এবং ক্রেতা বিক্রেতারা পড়ছেন ভোগান্তিতে। সড়কে যানবাহন দাড় করিয়ে টোল আদায়ের কারণে সড়কে লাগছে যানবাহনের জট।

স্থানীয় সূত্রে জানা গেছে, কয়েক বছর ধরে দৌলতখান পৌরসভা সড়কের জায়গা উচ্চমূল্যে ইজারা দিয়ে আসছে। পরে ইজারাদাররা বিভিন্ন এলাকা থেকে আসা থ্রি হুইলার, রিকশা ও বিভিন্ন যানবাহন থেকে রাস্তায় চওড়া ভাবে ইজারা আদায় করে।

উল্লেখ্য, হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশনে গত ২১ এপ্রিলের আদেশের আলোকে টার্মিনাল ছাড়া কোনো সড়ক বা মহাসড়ক থেকে টোল আদায় না করতে নির্দেশ দেওয়া হয়েছে। এ নির্দেশের আলোকে স্থানীয় সরকার বিভাগ সড়ক মহাসড়ক থেকে টোল না নিতে মেয়রদের প্রতি নির্দেশনা দেন।

পরিবহন শ্রমিকরা জানান, উচ্চমূল্যে ইজারা নিয়ে কয়েক বছর ধরে পরিবহন শ্রমিকদের থেকে টোল আদায় করে। কিছু দিন আগে এসিল্যান্ডের হস্তক্ষেপে বন্ধ হলেও বর্তমানে আবার টোল আদায় করে। টাকা দিতে অস্বীকৃতি জানালে আমাদের উপরে চওড়া হয় এবং আমাদেরকে বিভিন্ন ভাবে নির্যাতন করে। এছাড়া আদালতের নির্দেশ অমান্য করে গত ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ইং তারিখ দিয়ে পত্রিকায় হাট বাজার ইজারার দরপত্র বিজ্ঞপ্তি দেয়। এদিকে মেয়রের স্বাক্ষরিত একটা বিজ্ঞপ্তি দেখতে পাই। তার পরিপ্রেক্ষিতে তাকে অবগত করলে তিনি এবিষয় অপারগতা জানান।

তারা আরো জানান, সুকদেব স্কুল মোড়, পশু হাসপাতাল ও রারি জঙ্গল মোড়ে কোন রিকশা স্ট্যান্ড, যানবাহন স্টপেজ নাই। কিন্তু বিগতদিন হতে সেখানে টোল আদায় করে আসছে।

পৌর আওয়ামী লীগ নেতা বলেন, মহাসড়ক ইজারা দিয়ে টোল আদায় করা সম্পন্ন বেআইনি। কিন্তু দৌলতখান পৌরসভা থ্রি হুইলার, রিকশা, ট্রাক ও ছোট যানবাহন থেকে টোল আদায় করছে। বর্তমানে পৌর মেয়র আবার ইজারার দরপত্র বিজ্ঞপ্তি দিছে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি দাবি জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার পাঠান মো. সাইদুজ্জামান বলেন, চলমান কোনো ধরনের গাড়ি থেকে টোল আদায় করা যাবে না। হাইকোর্টের নির্দেশ কেউ অমান্য করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এই ব্যাপারে দৌলতখান পৌর মেয়র জাকির হোসেন তালুকদার সঙ্গে যোগাযোগ করার জন্য তার ব্যক্তিগত ফোনে একাধিক বার ফোন দিয়েও তাকে পাওয়া যায়নি। 

আরও খবর

Sponsered content

Powered by