বাংলাদেশ

আমাদের জানমাল ও সম্পদের গ্যারান্টার সরকার: মান্না

  প্রতিনিধি ২৮ মে ২০২১ , ২:৪০:৫৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

গুম-খুন হওয়া ব্যক্তিদের সন্ধান দাবি করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, একজন মানুষকে যদি খুঁজে না পাওয়া যায়, তাকে খুঁজে দেওয়ার দায়িত্ব কার? সরকার আমাদের জানমাল ও সম্পদের গ্যারান্টার। তাই নিখোঁজদের সন্ধান পেতে নাগরিকদের সঙ্গে নিয়ে সরকারকে চাপ দিতে হবে।

আন্তর্জাতিক গুম সপ্তাহ উপলক্ষ্যে শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মায়ের ডাক সংগঠনের মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মান্না বলেন, যতবারই এ প্রোগ্রাম হয়েছে, ততবারই আমি এসেছি। এই হৃদয়বিদারক দৃশ্য বুকের ভেতর নিতে হয়েছে।  প্রতি বছরই স্বজনরা বুক চাপড়ে হারানো প্রিয়জনদের ফিরে পেতে চান, তাদের খবর জানতে চান।  তারা প্রধানমন্ত্রীকে বলেন, আমরা আমাদের স্বজনদের খবর জানতে চাই।  এখানে অনেক শিশু তাদের কথা বলেছে, যা শুনে আমার চোখের কোণে পানি এসেছে।

তিনি আরও বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীকে যখন গুম নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন— আমাদের দেশে গুম, খুন বলে কিছু নেই। আমাদের দেশে কিছু মানুষ জমি নিয়ে বিরোধ বা প্রেমে ব্যর্থ হয়ে লোকচক্ষুর আড়ালে চলে যায়, এগুলো নিয়েই সবাই কথাবার্তা বলে।  তার এ বক্তব্যে আমরা ধিক্কার জানাই।

গুম হওয়া ব্যক্তিদের স্বজনদের উদ্দেশে মান্না বলেন, ‘এখানে প্রস্তাব রাখতে চাই—  আপনারা একদিন কোথাও কয়েক ঘণ্টার জন্য অবস্থান নিন।  ঢাকাবাসীকে বলুন— আমাদের হারানো স্বজনদের ফিরে পেতে সংহতি ঘোষণা করতে। সরকারকে এভাবে চাপ দিতে না পারলে, কোনো কাজে আসবে না।’

সাংবাদিক রোজিনা ইসলামের গ্রেফতার প্রসঙ্গে মাহমুদুর রহমান মান্না বলেন, যারা মনে করেন রোজিনা ইসলামকে শেখ হাসিনা দয়া করে ছেড়ে দিয়েছেন, তারা ভুল বলেন। সত্যি কথা হলো— রোজিনা ইসলামকে ছেড়ে না দিলে বিপদ আরও বাড়তে পারত। ওই রকম বিপদের জায়গা তৈরি করুন।

অনুষ্ঠানে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, আমাদের দুর্ভাগ্য যে, স্বাধীনতার ৫০ বছরে এসেও নিখোঁজদের ছবি নিয়ে আমাদের রাস্তায় দাঁড়াতে হয়েছে। শুধু ভিন্নমত ও রাজনীতির কারণে তারা গুম হয়েছেন।  বিরোধী দলের মনোবল ভেঙে দিতে এমন করা হয়েছে।

তিনি আরও বলেন, মুশতাক মারা গেলে সবাই আওয়াজ তোলেন— ১২টি রাষ্ট্র থেকে বিবৃতি দেয়, আলোচনা হয়।  কিন্তু বিএনপি নেতা নাসির উদ্দিন পিন্টু এবং হেফাজত নেতা মাওলানা ইকবাল হোসেন কারাগারে মারা গেলে আমরা কণ্ঠ তুলি না।  এ থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

মায়ের ডাক সংগঠনের প্রধান সমন্বয়ক নিখোঁজ সাজেদুল ইসলাম সুমনের বোন আফরোজা ইসলাম আঁখির সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন নিখোঁজ ইলিয়াস আলীর ছেলে আবরার ইলিয়াস, অধিকারের পরিচালক নাসির উদ্দিন এলানসহ নিখোঁজদের স্বজনরা।

আরও খবর

Sponsered content

Powered by