লাইফস্টাইল

এইবার গরুর গোবর দিয়ে হবে চুলের তেল-শ্যাম্পু

  প্রতিনিধি ২৭ জুলাই ২০২৩ , ৮:৫০:৩৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

গরুর গোবর ও মূত্র থেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য তৈরি করতে গবেষণা শুরু করেছে ভারতের নামকরা বিশ্ববিদ্যালয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি)।

এই গবেষণাটির নাম দেওয়া হয়েছে সায়েন্টিফিক ক্যারাকটারাইজেশন মেথডস ফর বেটার ইউটিলাইজেশন অব ক্যাটল ডাং অ্যান্ড ইউরিন : এ কনসাইস রিভিউ। সম্প্রতি এটি ‘ট্রপিক্যাল অ্যানিম্যাল হেলথ অ্যান্ড প্রোডাকশন’ (স্প্রিংগার) নামে এক জার্নালে প্রকাশিত হয়েছে। ভারত সরকারের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রণালয় এই প্রকল্পে আর্থিক সহায়তা দিচ্ছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আইআইটির বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় শাখায় এ গবেষণাটি পরিচালিত হয়েছে। এই গবেষণা সফল হলে গ্রামীণ ভারতের অর্থনৈতিক চালচিত্র বদলে যাবে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষক দলের অন্যতম সদস্য আইআইটির (বিএইচইউ) স্কুল অব বায়োকেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক অভিষেক সুরেশ ধোবলে ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, দুধ ছাড়াও কৃষকরা গরুর মূত্র এবং গোবর থেকেও আর্থিকভাবে লাভবান হতে পারেন। তবে এই ধরনের বৈজ্ঞানিক গবেষণার ঘাটতি রয়েছে। আর সেই ঘাটতি দূর করতেই তারা পরিশ্রম করছেন বলেও জানিয়েছেন।

গবেষক দলের বিজ্ঞানীদের দাবি, গবেষণায় এ বিষয়ে সামগ্রিক জ্ঞান বৃদ্ধি হচ্ছে তা-ই নয়, বরং ভবিষ্যতে আরও গবেষণার দরজাও খুলে যাচ্ছে। গরুর গোবর এবং মূত্র নিয়ে গবেষণার মাধ্যমে প্রাচীন তথা প্রচলিত গ্রামীণ ধ্যান-ধারণাকেও বৈজ্ঞানিক মানদণ্ডে অন্তর্ভুক্ত করা সম্ভব।

ভবিষ্যতে গোবর এবং গোমূত্র থেকে তৈরি দাঁতের মাজন, চুলের তেল, শ্যাম্পু, কন্ডিশনারসহ নানা নিত্যপ্রয়োজনীয় পণ্য তৈরি সম্ভব। এতে গ্রামীণ অর্থনৈতিক প্রগতির পথ প্রশস্ত হবে বলেও জানান বিজ্ঞানীরা।

গবেষণায় সহযোগিতার জন্য আইআইটির বেনারস বিশ্ববিদ্যালয় শাখার ডিরেক্টর অধ্যাপক প্রমোদকুমার জৈনের প্রতি কৃতজ্ঞতা সুরেশ ধোবলে বলেছেন, এই ধরনের বিশেষ গবেষণার জেরে ভারতের গ্রামীণ অর্থনীতিতে গরুর উপযোগিতা আরও দৃঢ় হবে।

আরও খবর

Sponsered content

Powered by