দেশজুড়ে

এক দফা দাবিতে নীলক্ষেত মোড়ে অবস্থান ৭ কলেজ শিক্ষার্থীদের

  প্রতিনিধি ২২ আগস্ট ২০২৩ , ৪:২১:৪৯ প্রিন্ট সংস্করণ

এক দফা দাবিতে নীলক্ষেত মোড়ে অবস্থান ৭ কলেজ শিক্ষার্থীদের

সিজিপিএ’র শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবিতে ফের নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। 

মঙ্গলবার বেলা ১২টার দিকে শিক্ষার্থীদের এ কর্মসূচি শুরু হয়। তারা জানায়, দাবি আজই আদায় হতে হবে। দাবি আদায় না হলে মরণ হলেও মাঠ ছেড়ে যাবো না। 

শিক্ষার্থীদের অভিযোগ, সাত কলেজ ঢাবি অধিভুক্ত হওয়ার পর থেকে শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। ঢাবি রেজিস্ট্রার ভবনে সেবা দেওয়া হচ্ছে সনাতনী পদ্ধতিতে। ঢাবি অধিভুক্ত সাত কলেজ হওয়ায় এখনও তাদের বাঁকা চোখে দেখা হয়। তাদের দাবি- নির্ধারিত জিপিএ বা সিজিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

তিতুমীর কলেজের শিক্ষার্থী ইলমাজ আহমেদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নতুন নিয়ম অনুযায়ী ২০১৭/১৮ সেশনের শিক্ষার্থীরা যারা প্রথম বর্ষে কোনো বিষয়ে অকৃতকার্য হয়েছে তারা  সেই কোর্সে পরীক্ষা দেয়ার সুযোগ পাচ্ছেন না। আইন অনুযায়ী অনার্সের রেজিস্ট্রেশনের মেয়াদ ৬ বছর হলেও পরীক্ষা দেয়ার সুযোগ না থাকায় ভোগান্তির স্বীকার হচ্ছেন অনেক শিক্ষার্থী। 

তিনি আরও বলেন, সাত কলেজের প্রধান সমন্বয়ক ও সাত কলেজের সাতজন অধ্যক্ষের নিকট গেলেও এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত গৃহীত হয়নি৷ শিক্ষার্থীদের দাবি ২০১৭/১৮ সেশনে যারা অকৃতকার্য হয়েছেন তাদের ২০২২ সনের শিক্ষার্থীদের সঙ্গে পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়া হোক।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক শিক্ষার্থী জানান, আমাদের দাবি উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট স্মারকলিপি দেওয়া হবে। 

তিনি আরও বলেন, সাত কলেজের শিক্ষার্থীদের পরীক্ষার পর ফলাফল হতে ৬ থেকে ৯ মাস দেরি হয়। দেরিতে ফল প্রকাশ করায় এবং আকস্মিকভাবে যারা পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েছেন তাদের পক্ষে অল্প সময়ে প্রস্তুতি ছাড়া পুনরায় পরীক্ষা দেওয়া সম্ভব নয়। আমাদের দাবি, মানোন্নয়ন পরীক্ষা নেওয়ার মাধ্যমে এ সব শিক্ষার্থীদের পুনরায় উত্তীর্ণ হওয়ার সুযোগ দেওয়া হোক।

এ দিকে সাত কলেজের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচির জের ধরে নীলক্ষেত মোড়ে তীব্র যানজট দেখা দিয়েছে। পুলিশের বাধার মুখে শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। 

গত ১৬ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন তারা। পরে গত রোববার (২০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ গণঅনশন পালন করেন তারা।

আরও খবর

Sponsered content

Powered by